ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সরিষার বাম্পার ফলন ও দাম পাওয়ায় কৃষকেরা খুশি

নূর মোহাম্মদ সরকার
🕐 ৩:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৮, ২০২০

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এ বছর সরিষার বাম্পার ফলন হওয়ার পাশাপাশি বেশি দাম পাওয়ায় কৃষকেরা বেজায় খুশি । কৃষকদের নিকট বছরের দ্বিতীয় প্রধান ফসল হিসেবে আবাদ হচ্ছে সরিষা ফসল। সরিষা আবাদে কম খরচে বেশি ফলন হওয়ায় বিঘাপ্রতি ৫ থেকে ৬ মণ সরিষা উৎপাদিত হয়েছে। নতুন এক মণ সরিষার দাম ১৬ থেকে ১৭শ টাকা। এ সরিষায় এক দিকে কৃষকেরা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে। অন্যদিকে ব্যবসায়ী, সরিষা তেল কল মালিক, শ্রমিকেরা এখন সব গুছিয়ে নিচ্ছে।

উপজেলা কৃষি অফিস সুত্রে, উল্লাপাড়া উপজেলায় এবারের মৌসুমে ১৮ হাজার ৭শ ৫০ হেক্টরের সরিষা ফসলের আবাদে সরকারি লক্ষ্যমাত্রা ছিল। সেখানে লক্ষ্যমাত্রার চেয়ে ২শ ৫০ হেক্টর বেশি পরিমাণ জমিতে আবাদ হয়েছে। সরিষা দু’জাত মাঘী ও সেতি। কৃষকেরা মাঘী সরিষা বেশি আবাদ করেছেন।

এছাড়া অনেক মাঠেই কৃষকেরা বেশি হারে ফলনশীল বারী-১৪ জাতের সরিষা আবাদ করেছেন। বেশি হারে ফলন ছাড়াও বারী-১৪ জাতের সরিষার রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বলে জানা যায়। সরিষার ভান্ডার হিসেবে খ্যাত উল্লাপাড়ায় সকল ইউনিয়নে এর বাম্পার ফলন হওয়ায় কৃষকেরা ইরি বোরো আবাদের দিকে ঝুকছে।

সরিষা জমির উর্বরতা শক্তি বৃদ্ধি করায় ইরি বোরো আবাদের সময় সার ও কিটনাশক লাগায় সরিষার আবাদ কৃষকের নিকট অতি সমাদৃত। সরিষার তেল এ অঞ্চলের চাহিদা মিটিয়ে বিভিন্ন জায়গায় সরবরাহ করায় অর্থনৈতিকভাবে বিশেষ অবদান রেখে আসছে। সরিষার তেল একটি উপাদীয় দেশিও তেল হিসেবে মানুষ বিভিন্নভাবে রুচিকর ও ভেজাল মুক্ত খাবার তৈরি হয়।

উল্লাপাড়ার বড় একটি তেল কল মালিক আলহাজ্ব আকমল হোসেন জানান, স্থানীয় হাটগুলো থেকে নতুন সরিষা কেনা হচ্ছে প্রতি মণ সরিষা শুকানোর পর সাড়ে ১৯শ থেকে ২ হাজার টাকা দাম পরছে।

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ আজমল হক জানান, সরিষা ফসলের আবাদে কৃষি বিভাগ থেকে মাঠ পর্যায়ে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগীতা দেওয়া হয়ে থাকে। এবারে বেশ ভালো হারেই ফলন পাচ্ছেন কৃষকেরা।

 
Electronic Paper