ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কৃষককে অপমান করলেই নেওয়া হবে ব্যবস্থা

অনলাইন ডেস্ক
🕐 ৮:৩৯ অপরাহ্ণ, মে ০৭, ২০২৪

কৃষককে অপমান করলেই নেওয়া হবে ব্যবস্থা

আসন্ন বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ নিয়ে কোনো কৃষক অপমানিত বা হয়রানির শিকার হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে বোরো ধান সংগ্রহ অভিযান নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত হাওড়ে ৯৮ ভাগ ধান কাটা হয়ে গেছে। রংপুর ও দিনাজপুর অঞ্চল ১০ ভাগ সহ সব মিলে ৬৬ ভাগ ধান কাটা হয়ে গেছে। তিনি আরও বলেন, এবার ১১ লাখ টন সিদ্ধ ও ১ লাখ টন আতপ চাল এবং ৫০ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ বছর প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩২ টাকা। এছাড়া সিদ্ধ চাল ৪৫, আতপ চাল ৪৪ এবং গম ৩৪ টাকা। এর আগে ২০২৩ সালে ধান-চালের সংগ্রহ মূল্য ছিল যথাক্রমে ধান ৩০, সিদ্ধ চাল ৪৪ এবং গম ৩৫ টাকা। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার আরো বলেন, চলতি বোরো মৌসুমে প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকার ধান ও চাল ক্রয় করবে সরকার।

চালের বস্তার গায়ে ধানের জাতের নাম লেখা শুরু হয়েছে। মিলার ও চাল ব্যবসায়ীরা যতদ্রুত জাতের নাম লিখবে, ততই ভালো। তবে নিয়ম লঙ্ঘন করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে-যোগ করেন তিনি।

 
Electronic Paper