ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সালথায় ১০০ একর জমিতে বাণিজ্যিকভাবে ভুট্টা চাষ

সালথা (ফরিদপুর) প্রতিনিধি
🕐 ৭:৪৯ অপরাহ্ণ, মে ১১, ২০২৪

সালথায় ১০০ একর জমিতে বাণিজ্যিকভাবে ভুট্টা চাষ

ফরিদপুরের সালথায় ১০০ একর জমিতে বাণিজ্যিকভাবে ভুট্টা চাষ করা হয়েছে। এই প্রথম পাট ও পেঁয়াজের পাশাপাশি চলতি বছর বাণিজ্যিকভাবে ভূট্টা চাষ করেছেন কৃষকেরা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে , এ বছর ৪০ হেক্টর (১০০ একর) জমিতে বাণিজ্যিকভাবে ভূট্টা চাষ হয়েছে। প্রতি হেক্টর জমিতে ৮ থেকে ১০ মেট্রিক টন ভুট্টার ফলন হচ্ছে।

উপজেলার ভূট্টা চাষি বারেক শেখ বলেন, ১০ কাঠা জমিতে ভূট্টার চাষ করেছি। এবার নতুন তো তাই কাঠা প্রতি আড়াই মন থেকে তিন মন ভূট্টা ফলন হচ্ছে।

লুৎফর রহমান নামে আরেক চাষি বলেন, আমি এক বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। প্রতি কাঠায় ৩ মন করে ফলন হয়েছে। বাজারে প্রতি মণ ভূট্টার দাম পাচ্ছি ১ হাজার টাকা করে ।

উপজেলার ইকবাল শরীফ নামে আরেক চাষি বলেন, এবছর পেঁয়াজ ও পাট চাষের পাশি ৪বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। প্রথম চাষ হিসেবে ফলন মোটামুটি হয়েছে। ভুট্টা চাষ লাভজনক চাষ। বাজারে ভালো দামে বিক্রি করা যায়, আবার ভুট্টা গুড়া করে গরুকে খাওয়ালে গরু মোটা তাজা হয়।

উপজেলা কৃষি অফিসার সুদর্শন সিকদার জানান, এবছর উপজেলায় ৪০ হেক্টর জমিতে ভূট্টার চাষ করা হয়েছে। অন্যান্য ফসলের পাশাপাশি ভুট্টা চাষ লাভজনক। সারা বছর দাম ভালো পাওয়া যায়। আগামীতে ভুট্টা চাষ আরো বাড়তে পারে।

 
Electronic Paper