ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লাউ ফুলে দুলছে স্বপ্ন

সাদুল্লাপুর (গাইবান্ধা) প্রতিনিধি
🕐 ৮:২৮ পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০১৯

চলছে শরৎ আসছে শীত। কুয়াশা আচ্ছন্ন এই শীতে বাজারে আসবে বাহারি জাতের সবজি। এর মধ্যে পাওয়া যাবে জনপ্রিয় সবজি লাউ। শীত মৌসুমে ক্রেতাদের চাহিদা মিটাতে ইতোমধ্যে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার বিভিন্ন এলাকায় চাষ করা হয়েছে লাউ। সম্প্রতি সেই লাউগাছে দেখা দিয়েছে হলুদ রংয়ের ফুল। এ ফুলই লুকিয়ে রয়েছে কৃষকদের কাঙ্খিত স্বপ্ন।

ধাপেরহাট এলাকার কৃষক শাহাদাত হোসেন জানান, শীতের সময় লাউ বিক্রির প্রস্তুতি নিয়ে এবারে ৩০ শতক জমিতে লাউ চাষ করা হয়েছে। কিছুদিন আগে মাটির নিচে বপন করা হয়েছিল লাউবীজ। এরপর মাটি ফেঁটে বের হয়েছে লাউগাছ। চিকন-পাতলা খুটি বেয়ে লাউ গাছগুলো ধীরে ধীরে উঠেছে মাচায় (জাঙ্গলায়)। এসব গাছে দেখা দিয়েছে হলুদ রংয়ের ফুল। মাস খানেক পর ওই ফুল থেকে ধরবে লাউ।

তিনি আরো বলেন, প্রতি বিঘা জমিতে লাউ চাষে খরচ হয় ১০-১২ হাজার টাকা। আশানারূপ দাম পাওয়া গেলে প্রায় ৩৫-৪০ হাজার টাকা লাউ বিক্রি করা সম্ভব। শুধু লাউ নয়, এর ডগা ও পাতাগুলোও বাজারে বিক্রি করা হয়।

আরেক কৃষক এন্তাজ আলী জানান, এখনকার বাজারে বারো মাসই লাউ পাওয়া যায়। তবে সেইসব লাউ সুস্বাদু না হওয়ায় ত্রেতা চাহিদা অনেক কম। শীতকালীন লাউ সবার কাছউ প্রিয় খাবার। এই লাউ এর ক্রেতা চাহিদা অনেক অনেক বেশী। তাই শীত মৌসুমে লাউ চাষ করে বেশ লাভবান হওয়া যায়।

সাদুল্লাপুর উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান জানান, শীতকালীন সবজি হিসেবে কৃষকরা ইতোমধ্যে লাউ চাষ করেছে। মাসখানেক পরই বাজারে পাওয়া যাবে শীতের লাউ। লাউ মানুষের প্রিয় সবজি। লাউ সহজে হজম হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। ফলে এর চাহিদা অনেক বেশী।

 
Electronic Paper