ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কালি ও কলম পুরস্কার প্রদান আজ

জীবনানন্দ ডেস্ক
🕐 ২:২৮ অপরাহ্ণ, জুন ১৮, ২০২১

কালি ও কলম পুরস্কার প্রদান আজ

আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২০’ পাচ্ছেন চার তরুণ লেখক। আজ শুক্রবার সন্ধ্যায় অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে সাহিত্যের চারটি শাখায় তাদের পুরস্কার দেওয়া হবে।

কথাসাহিত্যে ‘তিমিরযাত্রা’ গ্রন্থের জন্য মোজাফ্ফর হোসেন, প্রবন্ধ-গবেষণায় ‘চলচ্চিত্রনামা’ গ্রন্থের জন্য মাসুদ পারভেজ, মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা সাহিত্য ‘১৯৭১ বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ গ্রন্থের জন্য ইজাজ আহমেদ মিলন এবং শিশু-কিশোর সাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ গ্রন্থের জন্য রণজিৎ সরকার মনোনীত হয়েছেন পুরস্কারের জন্য। বিচারকম-লীর সিদ্ধান্ত অনুসারে এবার কবিতা বিভাগে উল্লেখযোগ্য গ্রন্থ জমা না পড়ায় চারটি বিভাগে পুরস্কার প্রদান করা হচ্ছে।

আজ পুরস্কার প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেবেন কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ, পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার এবং কালি ও কলমের প্রকাশক আবুল খায়ের। ভার্চুয়াল এ আয়োজনে সংগীত পরিবেশন করবেন অদিতি মহসিন।

প্রসঙ্গত, সাহিত্য শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশে ২০০৮ সাল থেকে পুরস্কারটি প্রদান করছে। পাঁচটি ক্ষেত্রে এ পর্যন্ত ৪৩ জন কবি ও লেখক পুরস্কারটি পেয়েছেন।

 
Electronic Paper