ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বরিশালে ইলিশের আকাল

বরিশাল ব্যুরো
🕐 ৯:০৪ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৯

পহেলা বৈশাখ উপলক্ষে ইলিশের চাহিদা থাকলেও আমদানি কম থাকায় ইলিশ নেই বরিশালের মোকামে। ফলে চড়া দামে ইলিশ কিনতে হচ্ছে ক্রেতাদের। আর মাছের আমদানী না থাকায় ব্যবসা-বাণিজ্য ভাল হয়নি মাছ ব্যবসায়ীদের।

বরিশাল পোর্টরোড মৎস আড়ৎ ঘুরে জানা গেছে, এবছর বরিশালের মেঘনা, কালাবদর আর গজারীয়া নদী মিলিয়ে ২৭১ কিলোমিটার ব্যাপী নতুন করে ইলিশের ষষ্ঠ অভায়াশ্রম ঘোষণা হওয়াতে ইলিশ ধরতে পারছেনা জেলেরা। যার কারণে গেল বছরগুলোর চেয়ে বর্তমান সময়ে ইলিশের আমদানী কমে গেছে। আর বরিশাল স্থানীয় নদীর মিঠা পানির ইলিশের চাহিদা রাজধানীসহ পুরো দেশজুড়ে থাকায়, পহেলা বৈশাখ উপলক্ষে ওইসব অঞ্চলের পাইকাররা বেশি দামে ইলিশ কিনে ফিরে গেছে। তবে শুরুর দিকে ইলিশের আকাশ ছোঁয়া দাম থাকলেও পহেলা বৈশাখের আগের দিন দর কিছুটা কমেছে।

শনিবার বরিশালের ইলিশের মোকামে পাঁচশ গ্রাম সাইজের কেজি প্রতি ইলিশের বিক্রি হচ্ছে সাতশ টাকায়, ছয়শ-নয়শ গ্রাম ওজনের ইলিশের দর ১২শ টাকা আর এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৬শ থেতে ১৭শ টাকায়।

ইলিশের পাইকার ও আড়ৎদাররা জানান, সরকারের নতুন অভায়াশ্রম ঘোষণা আর দু-মাসের নিষেধাজ্ঞা চলমান থাকায় বাজারে ইলিশের আমদানী খুবই কম। এসময় বরিশালের মোকামে পাঁচশ মণ ইলিশ আসার কথা থাকলেও বিপরীতে আসছে এক থেকে দেড়শ মণ ইলিশ।

মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশন সভাপতি অজিত কুমার দাস বলেন, বিভিন্ন অঞ্চলের পাইকাররা ইলিশ নিয়ে ফিরে যাওয়ায় পহেলা বৈশাখের আগের দিন ইলিশের দর কিছুটা কমেছে। তবে এবার কড়া অভিযানের কারণে মাছের আমদানী খুব কম হওয়ায় তাদের ব্যবসা-বাণিজ্য ভাল হয়নি বলে জানান।

 
Electronic Paper