ঢাকা, শুক্রবার, ২ জুন ২০২৩ | ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিশু-কিশোরদের মননশীল বিকাশের প্রতিশ্রতি

অর্ধশতাধিক বই নিয়ে আত্মপ্রকাশ করল ‘কিন্ডারবুকস’

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০২, ২০২৩

অর্ধশতাধিক বই নিয়ে আত্মপ্রকাশ করল ‘কিন্ডারবুকস’

শিশু-কিশোরদের জন্য নানা রকমের রঙিন বই নিয়ে অমর একুশে বইমেলায় প্রথমবারের মতো অংশ নিচ্ছে নতুনধারার প্রকাশনা ‘কিন্ডারবুকস’।

প্রতিষ্ঠার ৬ মাসের মধ্যে প্রকাশনা সংস্থাটি মজার মজার ছড়া, গল্প, লোককাহিনি আর কিশোর উপন্যাসসহ শিশুদের জন্য অর্ধশতাধিক রঙিন বই বাজারে নিয়ে আসছে।

কিন্ডারবুকস থেকে এবারের বইমেলায় প্রকাশ পাচ্ছে প্রখ্যাত ছড়াকার লুৎফর রহমান রিটনের ছড়ার নতুন বই ‘ফেল্টুস, চড় খাবি?’, দৈনিক সময়ের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক ও সাহিত্যিক কমলেশ রায়ের সাইন্স ফিকশন ‘অসীম আলো’, দৈনিক দেশরূপান্তরের নির্বাহী সম্পাদক মোস্তফা মামুনের কিশোর উপন্যাস ‘ভূতুড়ে পার্ক’, শিশুসাহিত্যিক আহমেদ রিয়াজের ছোটদের জন্য ভূতের গল্প ‘পাঁচহাতি ভূত’ ও কার্টুনিস্ট আহসান হাবীবের ‘ছোটদের ইলাস্ট্রেটেড বুক’সহ দারুণ সব বই।

কিন্ডারবুকস’র প্রকাশক মাহমুদুল হাসান বলেন, শিশুর মানসিক বিকাশের কথা বিবেচনা করে আমরা খুব বাছাই করে বই প্রকাশ করছি। সৃজনশীলতা বৃদ্ধিতে শিশুদের জন্য বই সবচেয়ে গুরুত্বপূর্ণ। শিশুরাই আমাদের ভবিষ্যৎ। সব সীমাবদ্ধতা অতিক্রম করে ও প্রতিবন্ধকতা জয় করে আমরা কীভাবে শিশুদের বাংলাদেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি, সে পরিকল্পনা নিয়ে আমরা বড় পরিসরে এ প্রকল্পটি শুরু করেছি।

তিনি বলেন, কার্টুনিস্ট আহসান হাবীবের ‘ছোটদের ইলাস্ট্রেটেড বুক’ নামে একটি অনন্য বই আমরা বাজারে আনছি। বইটি শিশু-কিশোররা ব্যাপক পছন্দ করবে বলে আমাদের বিশ্বাস। শিশুরা সবসময় গল্প-কার্টুন ভালোবাসে। এ ধরনের বই যেমন তাদের হাতে দেওয়া হচ্ছে, তেমনি জানার জন্য তুলে দেওয়া হচ্ছে বিভিন্ন তথ্যমূলক বইও। কনটেন্টের সঙ্গে বই ও কাগজের মানও বজায় রাখার চেষ্টা করা হয়েছে।

তিনি আরও বলেন, অনেক অভিভাবক প্রিয় সন্তানের হাতে তুলে দিতে চান তাদের পড়া প্রিয় বই। তাদের কথা বিবেচনা করে আমরা ‘চিরায়ত গল্প সিরিজ’ নামে একটি সিরিজ শুরু করেছি। এতে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সুয়োরানীর সাধ’, ‘তোতাকাহিনী’, ‘কাবুলিওয়ালা’, সৈয়দ মুজতবা আলীর ‘তোতাকাহিনী’-সহ বিভিন্ন বইয়ের সহজবোধ্য সংস্করণ প্রকাশ করেছি। এই বইগুলো সম্পূর্ণ ইলাস্ট্রেটেড ও রঙিন। শিশুরা বইগুলো পছন্দ করবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।

উল্লেখ্য, অমর একুশে বইমেলা ২০২৩-এ কিন্ডারবুকসের স্টল নম্বর ৭১৯। মেলার প্রধান প্রবেশপথ (মন্দিরের গেট) দিয়ে ঢুকতেই হাতের ডানপাশে দ্বিতীয় স্টলটিই কিন্ডারবুকসের।

 
Electronic Paper