করোনার মধ্যেও চলছে শিশুদের টিকাদান

ঢাকা, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

করোনার মধ্যেও চলছে শিশুদের টিকাদান

নিজস্ব প্রতিবেদক ১২:১৪ অপরাহ্ণ, জুন ২৫, ২০২০

print
করোনার মধ্যেও চলছে শিশুদের টিকাদান

ইপিআই কার্যক্রমের মাধ্যমে দেশের জনগণকে আহ্বান করে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেছেন, আপনার শিশুকে নির্দিষ্ট সময়ে টিকা দেওয়ার জন্য নিকটতম টিকাদান কেন্দ্রে নিয়ে আসুন। কোভিড-১৯ মহামারির মধ্যেও বাদ পড়া বা ঝড়ে পড়া শিশুদের তালিকা করে তাদের টিকাদান কার্যক্রম অব্যাহত রয়েছে।

গতকাল বুধবার দুপুর আড়াইটার দিকে করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে গত ২৪ ঘণ্টায় কতজন শনাক্ত হয়েছেন, কতজনের মৃত্যু হয়েছে, এ তথ্য দেওয়ার আগে তিনি এ কথা বলেন। অধ্যাপক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় স্বাস্থ্য মন্ত্রণাণয় ও স্বাস্থ্য অধিদফতরের তত্ত্বাবধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণ করে কোভিড-১৯ মহামারি চলাকালেও সারা দেশে টিকাদান কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ইপিআই কর্মকৌশল প্রণয়ন করেছে।

ডা. নাসিমা সুলতানা বলেন, সারা দেশের প্রতিটি বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভার কর্মকর্তা ও মাঠপর্যায়ের কর্মী তথা স্বাস্থ্য সহকারী, টিকাদান কর্মী ও স্বাস্থ্যকর্মীদের কোভিড-১৯ মহামারির সময়ে এ কর্মসূচি পালনের জন্য প্রয়োজনীয় নিয়মাবলী অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে কোভিড-১৯ মহামারি মধ্যেও টিকাদান কার্যক্রম থেকে বাদ পড়া বা ঝরে পড়া শিশুদের তালিকা করে তাদের টিকাদান কার্যক্রম চলছে। টিকা গ্রহীতা ও টিকাদানকারী কর্মীরা শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে টিকাদান কর্মসূচি অব্যাহত রয়েছে। একই সঙ্গে পর্যাপ্ত ভ্যাকসিন ও লজস্টিক মজুদ আছে বলে জানান তিনি।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৫৮২ জন। নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৪৬২ জন। সবমিলে আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ২২ হাজার ৬৬০ জনে।