ঢাকা, শনিবার, ২২ জুন ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা বাড়ছে

অনলাইন ডেস্ক
🕐 ২:৪০ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২৪

ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা বাড়ছে

গেল দুই বছরে বাংলাদেশে মশাবাহিত রোগ ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। চলতি বছরের প্রথম তিন মাসে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৫৮ জন, এদের মধ্যে একজন মারাও গেছেন।

 

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এক প্রতিবেদনে এসব জানিয়েছে বিবিসি বাংলা।

ওই প্রতিবেদনে বলা হয়েছে- বাংলাদেশের তিন পার্বত্য জেলা এবং সীমান্তবর্তী ১৩টি জেলাকে ম্যালেরিয়া প্রবণ হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু সম্প্রতি ঢাকাতেও ম্যালেরিয়াবাহী অ্যানোফিলিস মশার অস্তিত্ব মিলেছে বলে জানাচ্ছেন গবেষকেরা। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, ২০১৪ সালের পর থেকে আস্তে আস্তে ম্যালেরিয়ায় আক্রান্ত মানুষের সংখ্যা ধারাবাহিকভাবে ২০২১ সাল পর্যন্ত কমেছে। কিন্তু ২০২২ এবং ২০২৩ সালে সে সংখ্যা আবার বাড়তে শুরু করে। যদিও আক্রান্তের হিসেবে মৃত্যুর সংখ্যা খুবই কম।

স্বাস্থ্য অধিদপ্তরের গত ১০ বছরের পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১৪ সালে দেশে ম্যালেরিয়ায় সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত ও মৃত্যু হয়েছে। ওই বছর দেশে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন ৫৭ হাজার ৪৮০ জন। তাদের মধ্যে মারা গিয়েছিলেন ৪৫ জন।

এই মুহূর্তে বাংলাদেশের ১৩টি জেলার ৭২টি থানায় ম্যালেরিয়া রোগের উপস্থিতি রয়েছে। মূলত পার্বত্য ও সীমান্ত এলাকাতেই এ রোগ বেশি দেখা যায়।

 

 
Electronic Paper