ঢাকা, শনিবার, ২২ জুন ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসায় বিশেষায়িত হাসপাতাল উদ্বোধন

অনলাইন ডেস্ক
🕐 ৯:০৯ অপরাহ্ণ, মে ০৭, ২০২৪

থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসায় বিশেষায়িত হাসপাতাল উদ্বোধন

থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিতে বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশনের উদ্যোগে নির্মিত ৫০ শয্যা বিশিষ্ট বিশেষায়িত ‌থ্যালাসেমিয়া ফাউন্ডেশন হাসপাতালের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার রাজধানীর মালিবাগের হোসাফ টাওয়ারে নির্মিত এ হাসপাতালের উদ্বোধন করেন আসগর আলী হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডা. মনজুর মোর্শেদ।

সেইসঙ্গে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের সিনিয়র কনসালট্যান্ট ডা. সালমা আফরোজ এবং ফাউন্ডেশনের কনসালট্যান্ট ডা. জান্নাতুল ফেরদৌস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও মহাসচিব ডাক্তার আব্দুর রহিম।

অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্য দেন ডা. আব্দুর রহিম। এতে মূল প্রবন্ধ উপস্থাপন ও থ্যালাসেমিয়া সংক্রান্ত ডিজিটাল উপস্থাপনা দেন ডা. মঞ্জুর মোর্শেদ।

বক্তারা তাদের বক্তব্যে দেশে থ্যালাসেমিয়া প্রতিরোধে বিয়ের আগে থ্যালাসেমিয়া নির্ণয়ে হিমোগ্লোবিন ইলেক্ট্রোফরেসিস টেস্ট করার উপর গুরুত্বারোপ করেন।
আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, থ্যালাসেমিয়া ফাউন্ডেশন হাসপাতালের মানসম্মত ল্যাবরেটরিতে থ্যালাসেমিয়া রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্যে প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থা রয়েছে। থ্যালাসেমিয়া রোগীদের রক্তের চাহিদা মেটাতে রয়েছে ব্লাড ব্যাংক। এই ব্লাড ব্যাংকে বছরে ৩ হাজার ৫০০ ব্যাগ রক্ত স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে সংগ্রহ করা হয়।
এর আগে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশনের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালিটি সকাল ৮টায় রাজধানীর মালিবাগের হোসাফ টাওয়ার থেকে শুরু হয়ে সিআইডি সদরদপ্তর প্রদক্ষিণ করে আবার হোসাফ টাওয়ারে ফিরে গিয়ে শেষ হয়।

 
Electronic Paper