স্পর্শকাতর ত্বকের সানস্ক্রিন ক্রিম

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

স্পর্শকাতর ত্বকের সানস্ক্রিন ক্রিম

স্বাস্থ্য কুশল ৮:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৯

print
স্পর্শকাতর ত্বকের সানস্ক্রিন ক্রিম

অনেকেরই রোদের বের হলেই ত্বক লাল হয়ে যায়, অ্যালার্জির মতো হয়ে কালচে দাগ পড়ে। রোদের হাত থেকে রক্ষা পেতে ঘরেও বসে থাকার উপায় নেই। কাজের প্রয়োজনে বাইরে বের হতেই হয়। হারানো জেল্লা ফিরে পেতে দরকার ত্বকের ভেতর থেকে সুরক্ষা। তাই রোদে পোড়া থেকে ত্বককে রক্ষার কার্যকরী উপায় হলো সানস্ক্রিন ক্রিম ব্যবহার।

জেনে নিন ত্বক স্পর্শকাতর হলে কোন সানস্ক্রিন ক্রিম ব্যবহার করবেন:
বিশেষজ্ঞরা বলেন, অ্যালোভেরা সমৃদ্ধ হাওয়াইয়ান সান লোশন খুব হাল্কা। ফলে, রোদে বেরোনোর আগে মাখলেও ত্বক চটচটে হয় না। এই ক্রিমের বাড়তি আর্দ্রতা ত্বককে রাখে স্নিগ্ধ-সজীব।

রোদে ঘুরে যেমন আপনি শ্রান্ত তেমনি ক্লান্ত আপনার ত্বকও? গাজর, অ্যালোভেরা, শসা, গ্রিন টি দিয়ে তৈরি খাদি ন্যাচারাল নামের সানস্ক্রিন ক্রিমও ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা সমৃদ্ধ ব্যানানা বোট ক্রিম নিয়মিত ব্যবহারে ট্যান, সানবার্ন, লালচে ভাব কমবে অনায়াসে।

তবে আমাদের দেশের যেমন আবহাওয়া এর জন্য যেই ব্র্যান্ডের সানস্ক্রিনই ব্যবহার করুন না কেন এর এসপিএফ(সান প্রটেকশন ফ্যাক্টর) ৪০ এর বেশি হওয়া জরুরী। এর কম হলে কার্যকরীতা কমে যাবে।

শিশুদের জন্য এসপিএফ(সান প্রটেকশন ফ্যাক্টর) ১৫ এর বেশি হতে হবে। এই সানস্ক্রিনটি আপনি ঠোঁট এবং চোখের নিচের স্পর্শকাতর জায়গা গুলোতেও ব্যবহার করতে পারবেন। বাজারে সানস্ক্রিনের সঙ্গে সানব্লক নামক উপাদানটিও পাওয়া যায়। সানব্লকও আপনার ত্বকের জন্য দারুণ উপকারী হতে পারে।