বাঁকানো পা চিকিৎসায় সম্পূর্ণ ভালো হয়

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ৩১ ভাদ্র ১৪২৬

বাঁকানো পা চিকিৎসায় সম্পূর্ণ ভালো হয়

কনক কান্তি বড়ুয়া

নিজস্ব প্রতিবেদক ১০:১৮ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০১৯

print
বাঁকানো পা চিকিৎসায় সম্পূর্ণ ভালো হয়

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন ক্লাবফুট বা বাঁকানো পা চিকিৎসায় সম্পূর্ণ ভালো হয়। বাঁকানো পায়ের চিকিৎসা করানো হলে শিশুরা সুস্থ ও সুন্দর জীবন-যাপন করতে পারে।

গতকাল ‘ওয়াক ফর লাইফ’-এর উদ্যোগে ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় উদযাপিত হয় বিশ্ব ক্লাবফুট দিবস। এ উপলক্ষে চিকিৎসাধীন ক্লাবফুট শিশু ও তাদের অভিভাবকদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে বটতলা থেকে সকালে একটি বিশেষ র‌্যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে ডি ব্লকে গিয়ে শেষ হয়। এতে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। এছাড়াও দ্য গ্লেনকো ফাউন্ডেশনের পক্ষে উপস্থিত ছিলেন সংস্থার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কলিন ক্যাম্পবেল ম্যাকফারলেন।

উল্লেখ্য, দ্য গ্লেনকো ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত ওয়াক ফর লাইফ প্রকল্পটি ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে যশোর জেলা সদর হাসপাতাল (বর্তমান যশোর মেডিকেল কলেজ হাসপাতাল) থেকে পরীক্ষামূলকভাবে কার্যক্রম শুরু করে এবং পরবর্তীতে সাফল্য লাভ করলে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় সারা দেশে প্রায় ২৯টি জেলায় সরকারি-বেসরকারি হাসপাতালে ক্লিনিক স্থাপনের মাধ্যমে এই কার্যক্রম ব্যাপকভাবে সম্প্রসারিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অর্থোপেডিক বিভাগের সার্বিক সহযোগিতায় বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী এবং সহযোগী অধ্যাপক ডা. কৃষ্ণ প্রিয় দাশের তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ২০১০ সালের গত ১৪ মার্চ ওয়াক ফর লাইফের কার্যক্রম শুরু হয়। ২০১০ সাল থেকে ১ জুন ২০১৯ পর্যন্ত ৭১৭ জন শিশুর ১১০৫টি ক্লাবফুট (মুগুর পা) চিকিৎসার আওতাভুক্ত করেছে।