ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ | ২২ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

একুশে গ্রন্থমেলায় নাট্যকার ড. মুকিদ চৌধুরীর চার বই

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৩

একুশে গ্রন্থমেলায় নাট্যকার ড. মুকিদ চৌধুরীর চার বই

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে নাট্যকার ড. মুকিদ চৌধুরীর চারটি বই। সেগুলো মধ্যে আগামী প্রকাশনী নিয়ে এসেছে ড. মুকিদ চৌধুরীর ‘জার্মানি (অতীত ও বর্তমান)’ বইটি। এখন জার্মানি বলতে জার্মান জাতির আবাসভূমি বোঝানো হয়, তবে জার্মান জাতি বলতে যা বোঝায় তা অতীতে অনেক ব্যাপক ছিল, কেননা অস্ট্রিয়া, হল্যান্ডসহ ইউরোপীয় কিছু দেশের অনেক লোকই জার্মান জাতির অন্তর্ভুক্ত।

 

সামগ্রিকভাবে জার্মানির বিবর্তনের ইতিহাস বাংলা সাহিত্যের প্রথম পূর্ণাঙ্গ গ্রন্থ হিসেবে এটি একটি উল্লেখযোগ্য ও চমকপ্রদ দলিল। বইটির মূল্য ১৮০০ টাকা।

এছাড়া অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে ড. মুকিদ চৌধুরীর দুটি বই। সেগুলো হলো- ‘জার্মান সাহিত্য (প্রারম্ভ থেকে অধুনা)’ ও ‘ আটই ফাল্গুন’। জার্মান সাহিত্যের ব্যাখ্যামূলক ধারাবাহিক বিবরণ ‘জার্মান সাহিত্য (প্রারম্ভ থেকে অধুনা)’ বইটিতে পাওয়া যায়।

এটি জার্মান সৃজনশীল চিন্তাধারার এক পরিপূর্ণ ইতিহাস। আর ‘আটই ফাল্গুন’ লেখকের নাট্যোপন্যাস। এই আটই ফাল্গুন মাটি-খোয়ানো, অতীত-হারানো ও ঠিকানা খুঁজে-ফেরা আম্মার বুক-ফাটা যন্ত্রণা ও হাহাকারের এক হৃদয়স্পর্শী অজানিত আলেখ্য; একটি বিশেষ দেশ-কালের ইতিকথা, যা সদ্য বিগত, তবুও এখানে সেখানে ছায়া ফেলে রাখে।

নাট্যকার ড. মুকিদ চৌধুরীর ‘আটই ফাল্গুন’ নাট্যোপন্যাসটি বাংলা কথাসাহিত্যের সম্পদ। বইটির মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা। অপরদিকে ‘কলকাতায় মির্জা গালিব’ ড. মুকিদ চৌধুরীর একটি বিয়োগান্তক নাটক। এই নাটকে দেখা যায়, গালিব তখন যুবক। কলকাতায় এসেছেন কয়েক বছরের জন্য।

এখানেই তাঁর একজন বাঈজির সঙ্গে মাত্র কয়েক দিনের জন্য পরিচয়। ভালোবাসা, মায়া, মমতা, দুঃখ, যন্ত্রণা নিভৃতে ভাষা পায়। হঠাৎ বাঈজি কলকাতা ছেড়ে চলে যায়। গালিবও কলকাতা ত্যাগ করেন, যা অনিবার্য পরিণতির লক্ষ্যমাত্রা নির্ণয় করে। কাহিনি দাগ কাটে। বাচনিক স্পষ্টতা গভীরতা দান করে।

কানিহির পরিপুষ্টি দানে কুশলতা রয়েছে। নিষ্ঠুরতা, অন্যায়, অসত্য, কলুষও। মানব চরিত্রের বিচিত্র দিক ফুটে ওঠে। ভাষা ঝলমল, সজল, তৃপ্তিকর ও রুচিকর। শব্দ প্রয়োগে কুশলতা ও অব্যর্থতা।

মূল চরিত্রের কালজয়ী আবেদনে ও লেখার প্রসাদগুণে কলকাতায় মির্জা গালিব যে সূক্ষ্ম শিল্পসম্মত সাহিত্যসৃষ্টি হয়েছে তা অনস্বীকার্য, তা শরতের নীলাকাশের মতো স্বচ্ছন্দ ও সৌন্দর্যসৃষ্টিকারী। প্রতিকথা প্রকাশনী থেকে প্রকাশিত এই বইটির মূল্য ৩০০ টাকা।

 
Electronic Paper