ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রতিযোগিতার মঞ্চে সাহসী প্রতিবাদ

ডেস্ক রিপোর্ট
🕐 ৯:৪৫ পূর্বাহ্ণ, এপ্রিল ০৬, ২০২১

প্রতিযোগিতার মঞ্চে সাহসী প্রতিবাদ

সুন্দরী প্রতিযোগিতার মঞ্চে দাঁড়িয়ে মিস গ্র্যান্ড মিয়ানমার হান লে গত সপ্তাহে তার দেশের সেনাবাহিনীর নৃশংসতার বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন। সহিংসতার শিকার মানুষের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছেন। বিশ্বজুড়ে খবরের শিরোনাম হয়েছে তার এই বক্তব্য। গতকাল সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

থাইল্যান্ডে অনুষ্ঠিত মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল ২০২০ অনুষ্ঠানে হান বলেছেন, ‘আমার দেশ মিয়ানমারে অনেক মানুষ মারা যাচ্ছে। দয়া করে মিয়ানমারকে সহায়তা করুন। আমাদের এখনই জরুরি আন্তর্জাতিক সহায়তা দরকার।’ মাসখানেক আগে ২২ বছর বয়সী হান তার দেশ মিয়ানমারেই ছিলেন।

তিনি দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের সড়কে নেমে সেনাশাসনবিরোধী বিক্ষোভ-প্রতিবাদে শামিল হয়েছিলেন। পরে তিনি থাইল্যান্ডে পাড়ি জমান মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল ২০২০ প্রতিযোগিতায় অংশ নিতে। মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থান হয়।

অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকার উৎখাতের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। তারা গ্রেফতার করে অং সান সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের। সেনাবাহিনী মিয়ানমারে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে। তারপর থেকেই মিয়ানমারে টানা বিক্ষোভ-প্রতিবাদ করে আসছেন দেশটির গণতন্ত্রপন্থীরা।

শুরুর দিকে বিক্ষোভ দমাতে নিরাপত্তা বাহিনী লাঠিপেটা, জলকামান বা কাঁদানে গ্যাস ব্যবহার করে। পরে তারা সহিংস পন্থা বেছে নেয়। বিক্ষোভকারীদের বিরুদ্ধে তারা রাবার বুলেট ও তাজা গুলি ব্যবহার করতে শুরু করে। ফলে মিয়ানমারের রাজপথে বিক্ষোভকারীদের রক্ত ঝরতে শুরু করে।

মিয়ানমারে সামরিক শাসনবিরোধী প্রায় দুই মাসের বিক্ষোভে সাড়ে পাঁচ শর বেশি মানুষ নিহত হয়েছেন। তার মধ্যে ১৪১ জন নিহত হন গত শনিবার। স্থানীয় পর্যবেক্ষক সংস্থা দ্য অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) এ তথ্য জানিয়েছে।

 

 

 

 
Electronic Paper