ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবেন যেভাবে

অনলাইন ডেস্ক
🕐 ৫:২৯ অপরাহ্ণ, মে ১১, ২০২৪

রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করবেন যেভাবে

সুন্দর একটি জীবন কাটানোর জন্য প্রধান শর্ত,রোগমুক্ত শরীর। বর্তমান সময়ে চারপাশের বিভিন্ন অস্বাস্থ্যকর পরিবেশ ও অস্বাস্থ্যকর খাবারের মধ্যে পড়ে মানুষের সুস্থ্য থাকাটাই অনেক বড় চ্যালেঞ্জ। শরীর ভালো থাকার অন্যতম একটি বাধার নাম কোলেস্টেরল।

আপাতদৃষ্টিতে কোলেস্টেরলকে ক্ষতিকর মনে হলেও বাস্তবে কোলেস্টেরল শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান। এটি স্নায়ুতন্ত্র, হরমোন উৎপাদন, চর্বি ও নতুন কোষ গঠনে অংশগ্রহণ করে থাকে। তবে সমস্যা তখনই তীব্র হয় যখন প্রয়োজনের তুলনায় রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়।

কোলেস্টেরল বেশি থাকার জন্য অ্যাথেরোস্কোলোরোসিস রোগ হয়। এতে রক্তনালির দেয়াল শক্ত ও সরু হয়ে যায়। সময় মতো চিকিৎসা না নিলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন বারডেমের চিফ নিউট্রিশন অফিসার পুষ্টিবিদ আখতারুন নাহার আলো।


কোলেস্টেরল কমানোর উপায়

১. কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে প্রথমেই নজর দিতে হবে খাদ্যভ্যাসে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে কিছু খাবার বর্জন করতে হবে । এই তালিকায় আছে ঘি, মাখন, মাংসের চর্বি, কলিজা মগজ, মাছের ডিম, বড় মাছের মাথা, বড় চিংড়ি, নারিকেল, দুধের সর, হাড়ের মজ্জা, ঘনীভূত দুধ, হাঁসের মাংস, কেক, পুডিং, কাস্টার্ড, আইসক্রিম, মিষ্টি।

২. অসম্পৃক্ত চর্বি খাওয়ার অভ্যাস করতে হবে। যেমন-বিভিন্ন ধরনের উদ্ভিজ্জ তেল ও মাছের তেল।

৩. খনিজ লবণের মধ্যে ক্লোরিন, জিঙ্ক, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। এ উপাদানগুলো যাতে খাদ্যের মধ্যে সামঞ্জস্যপূর্ণভাবে থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৪. নায়াসিন কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এটা পাওয়া যাবে-আলু ভুসিযুক্ত আটা, সবুজ শাকসবজি, মাছ ও পরিজে।

৫. খালিপেটে ১ কোয়া কাঁচা রসুন ও সঙ্গে ২০-২৫টি কাঁচা ভিজানো ছোলা খাওয়া যেতে পারে।

৬. মাছের তেলে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। এটি রক্তজমাট বাঁধার কাজকে ঠেকায়। এ জন্য মাছের তেল খেলে রক্তের ক্ষতিকর চর্বির মাত্রা কমে যায় এবং ধমনির দেয়ালে এটা জমা হয়।

৭. কোলেস্টেরলের নেই এমন খাবারগুলো খেতে হবে। এ তালিকায় আছে যেকোনো ফল, শাকসবজি, বাদাম তেল, সয়াবিন তেল, মাছের তেল, ডাল জাতীয় খাবার, মাছ ও ডিমের সাদা অংশ।

 
Electronic Paper