ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডাস্ট অ্যালার্জিতে ভুগছেন না তো,জানুন সমাধান

অনলাইন ডেস্ক
🕐 ৮:৩২ অপরাহ্ণ, মে ০৯, ২০২৪

ডাস্ট অ্যালার্জিতে ভুগছেন না তো,জানুন সমাধান

ডাস্ট অ্যালার্জি বেশ পরিচিত একটি সমস্যা। এর বিভিন্ন উপসর্গ শ্বাসযন্ত্রের সিস্টেম, ত্বক এবং সামগ্রিক সুস্থতাকে প্রভাবিত করে। ডাস্ট অ্যালার্জির লক্ষণ বোঝা এবং তা নিয়ন্ত্রণ করা জরুরি।

ক্লিনিক্যাল অ্যান্ড ট্রান্সলেশনাল অ্যালার্জিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, বিশ্বব্যাপী ৫০০ মিলিয়নেরও বেশি ডাস্ট অ্যালার্জি রয়েছে। এই কারণেই এর লক্ষণ সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমেরিকান কলেজ অফ অ্যালার্জি অ্যাজমা এবং ইমিউনোলজির মতে, ডাস্ট অ্যালার্জির লক্ষণ হলো :

অনবরত হাঁচি

ডাস্ট অ্যালার্জির সবচেয়ে সাধারণ লক্ষণগুলোর মধ্যে একটি হলো ক্রমাগত হাঁচি। যদি আপনার ঘন ঘন হাঁচি হয় বিশেষ করে যখন আপনি ধুলো-ময়লাযুক্ত পরিবেশে থাকেন বা পরিষ্কারের কাজ করেন তবে এটি একটি চিহ্ন হতে পারে যে আপনার ডাস্ট অ্যালার্জি রয়েছে।

নাক বন্ধ

আরেকটি সাধারণ উপসর্গ হলো নাক বন্ধ হয়ে যাওয়া। ডাস্ট অ্যালার্জির ফলে প্রদাহ এবং শ্লেষ্মা হয়। আপনার যদি প্রায়ই নাক দিয়ে শ্বাস নিতে অসুবিধা হয়, বিশেষ করে ধুলো বা ময়লাযুক্ত পরিবেশে থাকলে তাহলে বুঝে নেবেন আপনার ডাস্ট অ্যালার্জি রয়েছে।


চুলকানি বা পানিপূর্ণ চোখ

ডাস্ট অ্যালার্জির প্রতিক্রিয়া চোখে প্রকাশ পেতে পারে, যার ফলে চুলকানি, লালচে ভাব এবং চোখে পানি আসার মতো সমস্যা দেখা দিতে পারে। যদি আপনার চোখে জ্বালা এবং পানি আসার মতো সমস্যা দেখা দেয়, বিশেষ করে ধূলিকণার সংস্পর্শে এলে বা ধুলোযুক্ত স্থান পরিষ্কার করার সময়, তাহলে হতে পারে এটি ডাস্ট অ্যালার্জির একটি শক্তিশালী ইঙ্গিত।


কাশি

ডাস্ট অ্যালার্জি কাশি এবং শ্বাসকষ্টের কারণ হতে পারে, বিশেষ করে হাঁপানি বা অন্যান্য শ্বাসকষ্টে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এটি বেশি দেখা যায়। যদি ধুলোযুক্ত পরিবেশে গেলে আপনার কাশি বেড়ে যায় বা ধুলোর সংস্পর্শে গেলে শ্বাসকষ্ট শুরু হয়ে যায় তাহলে হতে পারে এটি ডাস্ট অ্যালার্জির অন্যতম লক্ষণ।


ত্বকে জ্বালাপোড়া

কিছু ক্ষেত্রে ডাস্ট অ্যালার্জির কারণে ত্বকে জ্বালাপোড়া হতে পারে। ধূলিকণার সংস্পর্শে এলে ত্বকে চুলকানি, লালচেভাব বা আমবাত দেখা দিতে পারে। এটি ঘটতে পারে যখন আপনার ত্বকে ধূলিকণা জমে যায় বা ধুলোযুক্ত জিনিস পরিষ্কার করার সময়।

হাঁপানির তীব্রতা

হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিদের জন্য ডাস্ট অ্যালার্জি হাঁপানির উপসর্গগুকে বাড়িয়ে তুলতে পারে। যেমন শ্বাসকষ্ট, কাশি হওয়া এবং বুক শক্ত হয়ে যাওয়া। যদি আপনার হাঁপানির উপসর্গগু ধুলোযুক্ত পরিবেশে আরও খারাপ হয় বা আপনি যদি ধুলোর সংস্পর্শে আসার পরে শ্বাসকষ্ট লক্ষ্য করেন তবে দ্রুতই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

 
Electronic Paper