ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মহাকাশ থেকে ভোট

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:৫৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৮, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের আগাম ভোটাধিকার প্রয়োগ করলেন এক মহাকাশচারী। আন্তর্জাতিক স্পেস স্টেশনের বুথে ভোট দিলেন মার্কিন মহাকাশচারী কেট রুবিনস। আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা কেটের ভোটদানের একটি ছবি তাদের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করেছে।

দুই রুশ মহাকাশচারীর সঙ্গে ১৪ অক্টোবর আন্তর্জাতিক স্পেস স্টেশনে যান কেট। আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরে তিনি সেখান থেকে ফিরবেন। সেজন্য স্পেস স্টেশন থেকে তিনি আগাম ভোট দিয়েছেন।

নাসার প্রকাশিত ছবিতে দেখা যায়, স্পেস স্টেশনের ভিতর একটি ভোটিং বুথ তৈরি করা হয়েছে। এই বুথের বাইরে দাঁড়িয়ে আছেন কেট।
ভোট দেওয়ার জন্য ই-মেইলে একটি ফরম পাঠানো হয়। সেটি পূরণ করে ই-মেইলে ফেরত পাঠান কেট। ই-মেইলের ঠিকানার কলামে লেখা হয় ‘লো আর্থ অরবিট।’

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে কেট যে এবারই প্রথম ভোট দিলেন বিষয়টি তেমন নয়। বরং ২০১৬ সালেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মহাকাশ থেকেই ভোট দিয়েছিলেন কেট। মহাকাশ থেকে ভোটাধিকার প্রয়োগের আইন আমেরিকায় পাস হয় ১৯৯৭ সালে।

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন ঘিরে দেশটিতে রাজনৈতিক পরিস্থিতি ক্রমান্বয়ে উত্তপ্ত হয়ে উঠেছে। বরাবরের মতো প্রধান দুটি রাজনৈতিক দলের প্রার্থী রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলীয় জো বাইডেন দেশজুড়ে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

করোনা মহামারী, অর্থনৈতিক সংকট, বেকারত্ব, অভিবাসনসহ নানামুখী সংকট মোকাবিলায় বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের মন জয়ের চেষ্টা করছেন প্রেসিডেন্ট প্রার্থীরা।

 
Electronic Paper