আরও একটি রেকর্ড করে শচিনকে পেছনে ফেললেন কোহলি

ঢাকা, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১ | ১০ মাঘ ১৪২৭

আরও একটি রেকর্ড করে শচিনকে পেছনে ফেললেন কোহলি

খোলা কাগজ ডেস্ক ১২:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০২০

print
আরও একটি রেকর্ড করে শচিনকে পেছনে ফেললেন কোহলি

আগের ওয়ানডেতেই বড় এক মাইলফলকে স্বদেশি কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে হটিয়ে সবার ওপরে জায়গা করে নেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রান পূর্ণ করেন শচিনের চেয়ে ৩১ ইনিংস কম খেলেই। 

এবার ক্যানবেরায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আরও এক রেকর্ডে শচিনকে পেছনে ফেললেন কোহলি। ওয়ানডেতে ভারতীয় অধিনায়ক ১২ হাজার রানের মাইলফলক ছুঁলেন ২৪২ ইনিংসেই।

ওয়ানডেতে দ্রুততম ১২ হাজার রানের রেকর্ডটি এতদিন দখলে ছিল শচিনের। ৩০০ ইনিংসে এই মাইলফলকে পা রেখেছিলেন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান। কোহলি ২ ডিসেম্বর, বুধবার (আজ) অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে ২৩ রান দূরে ছিলেন ১২ হাজারি ক্লাব থেকে।

সিরিজের শেষ ওয়ানডে। ২ ডিসেম্বর, বুধবার (আজ) ২৩ রানের আগে আউট হলে অপেক্ষাটা বাড়তো কোহলির। কিন্তু ভারতীয় রানমেশিন সেই অপেক্ষা করতে চাইলেন না। শচিনের চেয়ে ৫৮ ইনিংস কম খেলেই ওয়ানডের ১২ হাজারি ক্লাবে ঢুকে গেলেন।

এই তালিকায় কোহলি-শচিনের পর তিন নম্বরে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। ৩১৪ ইনিংসে ওয়ানডের ১২ হাজার পূর্ণ করেছিলেন তিনি। সেরা পাঁচের বাকি দুইজনই লঙ্কান। ৩৩৬ ইনিংস লেগেছে শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা আর ৩৭৯ ইনিংসে ১২ হাজার করেন সনাৎ জয়সুরিয়া।