ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কাল লক্ষ্য ধবলধোলাই

রাহুল রাজ
🕐 ৮:০০ অপরাহ্ণ, মে ১১, ২০২৪

কাল লক্ষ্য ধবলধোলাই

টি-২০ বিশ্বকাপের আগে দেশের মাটিতে শেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে আগামীকাল রোববার মাঠে নামছে বাংলাদেশ। সিরিজের প্রথম চারটি ম্যাচ জিতে এবার শান্তদের লক্ষ্য ধবলধোলাই। ৪-০ ব্যবধানে সিরিজ জিতলেও এই ফলাফলে বাংলাদেশের দুর্বল দিকগুলো সামনে চলে এসেছে। সমালোচনার তীরে বিদ্ধ লিটন ও শান্ত। নিজেদের ব্যাটিং ব্যর্থতা কোনোভাবে কাটাতে পারছে না তারা।

চতুর্থ ম্যাচে লিটনের স্থানে সৌম্য খেলতে নেমে করেছে বাজিমাত। তানজিদ তামিমকে সঙ্গে নিয়ে দলকে উপহার দিয়েছেন শত রানের জুটি। এতো ভালো শুরুর পরেও বাকিরা সবাই ভেঙ্গে পড়েছিলো তাসের ঘরের মত। দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে বিশেষ বিবেচনায় পাস করা বাংলাদেশ আসন্ন টি-২০ বিশ্বকাপে কেমন ফল করবে তার উত্তর খুঁজতে ভক্তরা রাতের ঘুম হারাম করেছে। তাদের জোরালো প্রশ্ন উগান্ডার কাছে হেরে যারা বিশ্বকাপ থেকে ছিটকে যায় সেই জিম্বাবুয়ের বিপক্ষে এই নড়বড়ে ফলাফলে বিশ্বকাপের শক্তিশালী দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস বা নেপালের বিপক্ষে কেমন ফল করবে বাংলাদেশ?

বিশ্বকাপ প্রস্তুতি হিসাবে নেপাল ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ এ দলের বিপক্ষে খেলেছে। তাতে যে ফল আর খেলা তারা উপহার দিয়েছে তাতে বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপে জয় তুলে নিলেও অবাক হবার কিছু থাকবে না। অতীতেও কানাডা বা নেডারল্যান্ডসের বিপক্ষে বড় মঞ্চে বাংলাদেশের হারের রেকর্ড রয়েছে। ঘরের মাঠের মিশন শেষ করে বাংলাদেশ উড়াল দেবে ইউএস-এর বিপক্ষে খেলতে। প্রতিপক্ষের নামের মধ্যে ক্রিকেটীয় দুর্বলতা থাকলেও তারা দল গঠনে ভারত ও পাকিস্তানের খেলোয়াড়দের ওপর ভরসা রেখেছে।

আসন্ন টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের জন্য অন্যতম স্বাগতিক দেশ এই যুক্তরাষ্ট্র। নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার কোরি অ্যান্ডারসন থাকছেন এই দলে। ৩৩ বছর বয়স্ক কোরি ২০১৫ সালের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলায় অংশ নিয়েছিলেন। ২০১৮ সাল পর্যন্ত তিনি নিউজিল্যান্ডের হয়ে খেলেছেন। দলের অধিনায়ক হিসেবে থাকছেন উইকেট কিপার-ব্যাটসম্যান মোনাঙ্ক পাটেল। এছাড়াও থাকছেন পেসার আলি খান, স্পিনার মিলিন্দ কুমার, অ্যারন জোনস এবং আন্দ্রিস গাউস। সর্বোচ্চ রান স্কোরার স্টিভেন টেলর এবং সবচেয়ে বেশি ম্যাচ খেলা সৌরভ নেথ্রাভালকারও দলে ডাক পেয়েছেন। তাই বাংলার ক্রিকেট ভক্তদের জন্য বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় সহজেই চলে আসবে এই বিশ্বাসে ঘুন ধরতে পারে।

এদিকে বিসিবি বিশ্বকাপের জন্য যে একাদশ আইসিসিতে পাঠিয়েছে তাতে দুটি পরিবর্তন আসার ইঙ্গিত পাওয়া গেছে। শেষ ম্যাচে বাংলাদেশের তামিম-সৌম্যের ওপেনিং জুটি যে এ প্লাস ক্যাটাগরিতে পাস করেছে তাতে লিটনের একাদশে থাকাটা বেশ কষ্টকর। অন্য দিকে অধিনায়ক শান্তর অফ ফর্ম দলের বাকিদের ওপর ফেলেছে বাড়তি চাপ। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়ে আগামীকাল আবারো মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি মাঠে গড়াবে সকাল ১০টায়। এমন টাইমিংয়ের কারণ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সাউথ আফ্রিকার বিপক্ষে টাইগারদের ম্যাচ খেলতে হবে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায়।

সাধারণত টি-টোয়েন্টি ম্যাচ দুপুর কিংবা সন্ধ্যায় মাঠে গড়ায়। দিনের কাজ সেরে স্টেডিয়ামে ঢু মারেন দর্শক। টেস্টের দর্শকদের ক্ষেত্রে হিসেবটা অবশ্য আলাদা। বিশ্বকাপে ভিন্ন সময়ে খেলা থাকায় তার সঙ্গে অভ্যস্ত হতে এমন সূচি করা হয়েছে পঞ্চম টি-টোয়েন্টির। আগামীকাল ওয়ার্কিং ডে হওয়ায় শুক্রবারের মতো দর্শক না হওয়ার সম্ভাবনাই বেশি। চট্টগ্রামেই সিরিজ নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। মিরপুরে নেমেও পেয়েছে সাফল্য। যদিও স্বাগতিকদের সঙ্গে চতুর্থ ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই করেছে জিম্বাবুয়ে। শেষ ম্যাচে জয় এলে প্রত্যাশিত ধবলধোলাইয়ের (৫-০) স্বাদ পাবে টিম টাইগার্স।

 
Electronic Paper