ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন অ্যান্ডারসন

অনলাইন ডেস্ক
🕐 ২:৫৭ অপরাহ্ণ, মে ১১, ২০২৪

ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন অ্যান্ডারসন

বয়সটা ৪২ এর কাছাকাছি চলে এলেও নতুন বল হাতে এখনও সেই আগের মতোই ব্যাটারদের ঘুম হারাম করে ছাড়ছেন ইংল্যান্ডের ডান হাতি পেসার জেমস অ্যান্ডারসন। চেহারায় বয়সের ছাপ কিছুটা পড়লেও পারফরম্যান্সে তা দেখা যায় না। তবুও ক্রিকেট ছাড়ার ইঙ্গিত দিয়েছেন অ্যান্ডারসন। শুক্রবার (১০ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ইংল্যান্ডের গ্রীষ্মকালীন মৌসুম শেষেই ২২ বছরের ক্যারিয়ার শেষ করবেন ৪১ বছর বয়সী পেসার।

২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে লর্ডস টেস্টের মধ্যদিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ২১ বছরের অ্যান্ডারসন। মাঝের ২০ বছর ক্রিকেটের সব ফরম্যাটে দাপিয়ে বেড়িয়েছেন তারকা এই বোলার। টেস্ট ক্রিকেটের ইতিহাস ওলট-পালট করে দিয়ে অবসর নিচ্ছেন অ্যান্ডারসন। ফরম্যাটটির দেড়শ বছরের ইতিহাসে প্রথম ও একমাত্র পেসার হিসেবে ৭০০ উইকেট তুলে নেন তিনি। খবর ইএসপিএনক্রিকইনফো

গার্ডিয়ান তাদের প্রতিবেদনে দাবি করেছে, কোচ ব্রেন্ডন ম্যাককালামের সঙ্গে আলোচনা করেই গ্রীষ্মকালীন মৌসুম শেষেই ক্রিকেটকে বিদায় জানাবেন অ্যান্ডারসন। অ্যান্ডারসনের সঙ্গে আলোচনার জন্যই হুট করে নিউজিল্যান্ড থেকে ১১০০০ মাইল পাড়ি দিয়ে ইংল্যান্ডে আসেন কোচ ম্যাককালাম। এ সময় তিনি অ্যান্ডারসনকে জানিয়েছেন, টেস্ট দল নিয়ে ভবিষ্যতের দিকে তাকাতে চাইছে ইংল্যান্ড।

মূলত ২০২৫-২৬ অ্যাশেজের জন্য শক্তিশালী পেস অ্যাটাক প্রস্তুত শুরু করতে চাইছে থ্রি লায়ন্সরা। যে আসরের সময় অ্যান্ডারসনের বয়স গিয়ে ঠেকবে ৪৩। তাই তাকে ছাড়াই পেস বিভাগ তৈরির কথা ভাবছেন কোচ ম্যাককালাম। চলতি গ্রীষ্মে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে মোট ৬টি টেস্ট খেলবে ইংল্যান্ড। এর মধ্যে আগস্টের শেষ দিকে ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে একটি টেস্ট খেলবে তারা। অ্যান্ডারসনের সম্ভাব্য বিদায়ী টেস্ট ধরা হচ্ছে সেটিকে।

সবশেষ ভারত সফরে প্রথম ইতিহাসের তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে ৭০০ টেস্ট উইকেট নেয়ার কীর্তি গড়েন অ্যান্ডারসন। ভারতের ধর্মশালায় ক্যারিয়ারের ১৮৭তম টেস্টে কুলদীপ যাদবকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে মাইলফলক স্পর্শ করেন তিনি। টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় তিনে অবস্থান তার। তার ওপরে আছেন ৮০০ উইকেট নেয়া লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন এবং ৭০৮ উইকেট নেয়া অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন।

 
Electronic Paper