তাদের অন্য লড়াই

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

তাদের অন্য লড়াই

ক্রীড়া ডেস্ক ১২:৫৬ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

print
তাদের অন্য লড়াই

স্প্যানিশ ফুটবলে প্রায় এক দশক রোমাঞ্চকর দ্বৈরথ উপহার দিয়েছেন লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। পেশাদার ফুটবল দুজনকে বিচ্ছিন্ন করে দিয়েছে। মেসি লা লিগায় থেকে গেলেও রোনালদো পাড়ি জমিয়েছেন ইতালিয়ান ফুটবলে; সিরি’এ লিগে। তাই বলে লড়াই থেমে নেই তাদের। প্রত্যক্ষভাবে মুখোমুখি না হলেও পরোক্ষভাবে দ্বৈরথ চলছে। তাদের এই লড়াইটা ফ্রি-কিক নিয়ে।

ফ্রি-কিক থেকে দুজনেরই বেশ কয়েকটা দুর্দান্ত গোল রয়েছে। ক্যারিয়াড় জুড়ে ক্লাব এবং জাতীয় দলের হয়ে ফ্রি-কিক থেকে অসংখ্য গোল করেছেন মেসি ও রোনালদো। তবে পতুগিজ যুবরাজের জন্য অস্বস্তির বিষয় হচ্ছে- নতুন ঠিকানা জুভেন্টাসে এখনো ফ্রি-কিক থেকে গোল করতে পারেননি তিনি। সমর্থকদের অপেক্ষা ক্রমেই দীর্ঘায়িত হচ্ছে।

জুভেন্টাসের হয়ে ইন্টার মিলানের বিপক্ষে পরশু রাতেও ফ্রি-কিক থেকে দুবার গোল করার সুযোগ পেয়েছিলেন রোনালদো। ব্যর্থ হয়েছেন দুবারই। তাতে লিগে টানা বিশ বার চেষ্টা করেও ফ্রি-কিকে গোল করতে পারলেন না রোনালদো। সিরি’এ লিগে সবচেয়ে বাজে ফ্রি-কিক নেওয়া খেলোয়াড় হওয়ার আর মাত্র দুই ধাপ দূরে আছেন রিয়ালের প্রাক্তন উইঙ্গার।

গত মৌসুমে ফ্রসিনোনের ক্যামিলো সিয়ানো রেকর্ড ২১টি ফ্রি- কিক থেকে গোল করতে ব্যর্থ হয়েছেন। ২০১৭ সালে ফিফা ক্লাব বিশ্বকাপে রিয়াল মাদ্রিদের জার্সিতে সর্বশেষ ফ্রি কিক থেকে গোল করেছিলেন রোনালদো।

তার চিরপ্রতিদ্বন্দ্বী মেসি অবশ্য ছন্দটা ধরে রেখেছেন। পরশু রাতেও লা লিগায় সেভিয়ার বিপক্ষে ফ্রি-কিক থেকে দুর্দান্ত একটা গোল করেছেন আর্জেন্টাইন সুপারস্টার। ফ্রি-কিক থেকে গোল সংখ্যায় রোনালদোকে প্রায় ছুঁয়ে ফেলছেন মেসি। অথচ ক্যারিয়ারের শুরুর দিকে ফ্রি-কিক দক্ষতায় রোনালদোর ধারেকাছেই ছিলেন না তিনি।

৩ বছর আগেও ফ্রি-কিক থেকে গোলে রোনালদোর (৫১) চেয়ে অনেক পিছিয়ে ছিলেন মেসি (৩৩)। গত তিন বছরে পর্তুগাল অধিনায়ক করেছেন তিনটি ফ্রি-কিক গোল, সেখানে মেসি ১৬টি!