এ কেমন বিশ্বকাপ!

ঢাকা, বুধবার, ২৬ জুন ২০১৯ | ১২ আষাঢ় ১৪২৬

এ কেমন বিশ্বকাপ!

ক্রীড়া প্রতিবেদক ৩:০৫ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

print
এ কেমন বিশ্বকাপ!

এবারের বিশ্বকাপে খেলা মানেই যেন বৃষ্টির বাগড়া। তিন তিনটি ম্যাচ তো পরিত্যক্তই হয়ে গেল! গতকাল মঙ্গলবার বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে তো টসও হতে পারেনি। আম্পায়ারদের ‘পরিত্যক্ত’ ঘোষণায় ত্যাক্ত দর্শকরা-সমর্থকরা। অনেকে ক্ষোভ ঝাড়ছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার ওপর। এ কেমন বিশ্বকাপ হচ্ছে যেখানে প্রত্যেক ম্যাচেই বৃষ্টির আশঙ্কা নিয়ে মাঠে নামতে হয় খেলোয়াড়দের!

বহুল প্রতীক্ষিত বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের আগে থেকেই বলা হচ্ছিল, বাংলাদেশের বড় প্রতিপক্ষ কে বৃষ্টি নাকি শ্রীলঙ্কা? আশঙ্কাকে সত্যি বানিয়ে দিয়ে জয় হলো বৃষ্টিরই।

প্রত্যয়ী টাইগাররা পয়েন্ট খোয়াল বৃষ্টির কাছে। এই ম্যাচে জয়ে ব্যাপারে বাংলাদেশ ছিল ভীষণ আশাবাদী। কারণ বিশ্বকাপে এখন পর্যন্ত বাংলাদেশ যেসব দলের মুখোমুখি হয়েছে তাদের মধ্যে শ্রীলঙ্কাই অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ। শুধু তাই নয়, বিশ্লেষকরা এ লড়াইয়ে এগিয়ে রেখেছিলেন বাংলাদেশকেই।

ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় দুলই একটি করে পয়েন্ট পেয়েছে। চার ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে বাংলাদেশ এখন সপ্তম অবস্থানে আছে। আর চার ম্যাচ খেলে চার পয়েন্ট নিয়ে পঞ্চম অবস্থানে আছে শ্রীলঙ্কা। এ ম্যাচে বাংলাদেশ জিতলে এগিয়ে যেত শ্রীলঙ্কা থেকে, সেমিফাইনালের পথও হতো মসৃণ। এখন কঠিন থেকে কঠিনতম হলো সেমিফাইনাল যাত্রা।

ক্ষোভ-হতাশা গ্যালারির দর্শকের মধ্যেও। ডেনমার্ক থেকে এসেছিলেন এক দম্পতি যারা শুধু বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার টিকিট কেটেছিলেন। খেলা দেখতে না পেরে হতাশ রিমি বলেন, এটা খুবই দুঃখজনক। ‘ভাবিনি এমনটা হবে, যদিও পূর্বাভাস ছিল। তবু আশা করছিলাম, যাতে এমন কিছু না হয় বা কম ওভার হলেও খেলাটা যেন অন্তত মাঠে গড়ায়।’

বাংলাদেশের ক্রিকেট সমর্থক গোষ্ঠী ‘দৌড়া বাঘ আইলো’র একজন প্রতিনিধি সৈয়দা তাহিয়া তাসনিম বাংলাদেশের সবগুলো খেলার টিকিট কেটেছেন। লন্ডন থেকে তিনি ব্রিস্টলে এসেছেন বাবার সঙ্গে। আসার পর আবহাওয়ার এমন অবস্থা দেখে মন খারাপ হয়েছে তার।

টুর্নামেন্টে বাংলাদেশ ও শ্রীলঙ্কা উভয় দলেরই এটা ছিল চতুর্থ ম্যাচ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১ রানে জয়ের মাধ্যমে বিশ্বকাপ শুরু করার পর নিউজিল্যান্ডের কাছে ২ উইকেটে ও ইংল্যান্ডের কাছে ১০৬ রানে হারে বাংলাদেশ। অন্যদিকে, নিউজিল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে বিশ্বকাপ মিশন শুরু করে শ্রীলঙ্কা। এরপর আফগানিস্তানকে বৃষ্টি আইনে ৩৪ রানে হারান তারা। তারপর পাকিস্তানের সঙ্গে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। অর্থাৎ, শ্রীলঙ্কার দুটি ম্যাচ পরিত্যক্ত হলো।

চারটি করে ম্যাচ শেষে বাংলাদেশের চেয়েও এখন ভালো অবস্থানে শ্রীলঙ্কা। আগামী ১৭ মার্চ বাংলাদেশ নিজেদের পঞ্চম ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।