ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্যালন ডি’অর দৌড়ে মেসির পরেই হালান্ড

বদরুল আলম চৌধুরী
🕐 ৯:১৩ অপরাহ্ণ, মে ২২, ২০২৩

ব্যালন ডি’অর দৌড়ে মেসির পরেই হালান্ড

চলতি বছরের অক্টোবরেরই দেয়া হবে ব্যালন ডি’অর পুরস্কার। ৬৭তম এই পুরস্কারের বাকি এখনো চার মাস। কিন্তু তার আগেই এ নিয়ে ফুটবল বিশ্বের মাতামাতি শুরু হয়ে গেছে। ফুটবলারদের সর্বোচ্চ মর্যাদার পুরস্কার প্রাপ্তি নিয়ে চলছে অন্তহীন আলোচনা। কে বেশি দাবীদার, কার হাতে উঠবে ব্যালন ডি’অর ট্রফি? ফুটবল বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম গোল ডটকম এর দেয়া তথ্য সাপেক্ষে দৈনিক খোলা কাগজের পাঠকদের সামনে সিনিয়র রিপোর্টার বদরুল আলম চৌধুরী উপস্থাপন করেছেন শীর্ষে থাকা পাঁচ তারকা ফুটবলারের তালিকা....

১. লওনেল মেসি : প্রথম স্থানে পিএসজি’র আর্জেন্টাইন গোল মেসি লিওনেল মেসি। ২০২২-২৩ মৌসুমে এখন পর্যন্ত ৩৭ গোল করেছেন। অ্যাসিস্ট করেছেন ২৫টি। জাতীয় দলের হয়ে জিতেছেন কাতার বিশ্বকাপ ট্রফি।আর ক্লাবের পক্ষে ট্রফি দেস চ্যাম্পিয়নস জিতেছেন মেসি। পিএসজিকে লিগ ওয়ান শিরোপা এবং ফ্রেঞ্চ কাপ জেতার দৌড়ে রেখেছেন তিনি। ফলে এবারও ব্যালন ডি’অর জয়ের দৌড়ে প্রথমে আছেন ফুটবল জাদুকর। এ বছর জিতলে রেকর্ড অষ্টমবারের মতো ফুটবলের সেরা পুরস্কার শোকেসে উঠবে ৩৫ বছর বয়সী এই ফুটবলার।
২. অর্লিং হালান্ড : ব্যালন ডি’অর লড়াইয়ে মেসির তুমুল প্রতিদ্বন্দ্বি হতে যাচ্ছেন নরওয়েজিয়ান স্ট্রাইকার অর্লিং হালান্ড। বর্তমানে দারুণ খেলছে ম্যানচেস্টার সিটির হয়ে। চলতি মৌসুমে এখন পর্যন্ত গোল করেছেন ৫৩টি। তার অ্যাসিস্টে গোল হয়েছে ৮টি। ২২ বছর বয়সীর এই ফুটবলারের জাদুকরি পারফরম্যান্সে ট্রেবল জয়ের দ্বারপ্রান্তে সিটিজেনরা।
৩. কিলিয়ান এমবাপ্পে : পিএসজিতে মেসির সতীর্থ। চলতি মৌসুমে গোল করেছেন ৫২টি। তার অ্যাসিস্টে গোল হয়েছে ১৩টি। জাতীয় দলকে কাতার বিশ্বকাপের ফাইনালে পৌছোতে ২৪ বছর বয়সী ফরোয়ার্ডের ভূমিকা ছিলো সবচে বেশি। পিএসজিকে ট্রেবল জয়ের দৌড়েও রেখেছেন তিনি। ফলে ব্যালন ডি’অর জিততে পারেন ক্ষীপ্রগতির এ ফুটবলারও।
৪. ভিনিসিয়াস জুনিয়র : রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ফুটবলার। ব্যালন ডি’অর দৌড়ে তিনি রয়েছে চতুর্থস্থানে। চলতি মৌসুমে করেছেন ২৪ গোল। তার অ্যাসিস্টে গোল হয়েছে ২৫টি। এরই মধ্যে কোপা দেল রে, ক্লাব বিশ্বকাপ এবং উয়েফা সুপার কাপ জিতেছেন ভিনিসিয়াস। ফলে এ বছর ব্যালন ডি’অর জয়ের দাবিদার তিনিও।
৫. করিম বেনজেমা : রিয়াল মাদ্রিদের ফরাসী স্ট্রাইকার। চলতি মৌসুমে এখন পর্যন্ত ২৯ গোল। তার অ্যাসিস্টি গোল হয়েছে ৬টি। ভিনিসিয়াসের মতো কোপা দেল রে, ক্লাব বিশ্বকাপ এবং উয়েফা সুপার কাপ জিতেছেন বেনজেমাও। যে কারণে ২০২৩ ব্যালন ডি’অর পেতে পারেন তিনিও।

 
Electronic Paper