মহাকাশে ‘গুপ্তচর’ উপগ্রহ পাঠাচ্ছে ভারত

ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০১৯ | ২ শ্রাবণ ১৪২৬

মহাকাশে ‘গুপ্তচর’ উপগ্রহ পাঠাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক ১১:০৭ পূর্বাহ্ণ, মে ০৭, ২০১৯

print
মহাকাশে ‘গুপ্তচর’ উপগ্রহ পাঠাচ্ছে ভারত

‘আকাশের গোপন চোখ’ হিসেবে খ্যাত ‘রিস্যাট-২বিআর১’ নামক অত্যাধুনিক নজরদারি উপগ্রহ মহাকাশে পাঠাচ্ছে ভারত। ভারত অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে আগামী ২২ মে আকাশে উপগ্রহটি পাঠাচ্ছে ভারত। এর ফলে আরও নিখুঁত ভাবে শত্রুপক্ষের উপর নজরদারি চালাতে পারবে দেশটি।

এর আগের রিস্যাট পর্যায়ের উপগ্রহগুলোর থেকে অনেক শক্তিশালী এই রিস্যাট-২বিআর১। এই মুহূর্তে মহাকাশে আছে ভারতের রিস্যাট-১ এবং রিস্যাট-২ উপগ্রহ। তাদের থেকে অনেক নিখুঁত ছবি আর অনেক সজাগ এই নয়া উপগ্রহ। দিনের মতো রাতের বেলাতেও কাজ করবে এই উপগ্রহের শক্তিশালী রেডার। মেঘের আস্তরণ ভেদ করে শত্রু আকাশে দৃষ্টি রাখতে পারবে এই নজরদারি উপগ্রহ। নজরদারির কারণেই কেউ কেউ এই উপগ্রহকে ডাকেন ‘আকাশের গোপন চোখ’ বা গুপ্তচর উপগ্রহ নামেও। 

কোন একটি নির্দিষ্ট লক্ষ্যবস্তুর ছবি দিনে দুই থেকে তিনবার তুলতে পারবে ‘আকাশের গোপন চোখ’। এর ফলে কোন বাড়ি বা অঞ্চলে ২৪ঘণ্টার মধ্যে কী পরিবর্তন হচ্ছে, তা নির্ভুলভাবে বলতে পারবে রিস্যাট-২বিআর১।

এছাড়া এখানে ব্যবহার করা হয়েছে সিন্থেটিক অ্যাপারচার রেডার, যার ফলে উচ্চমানের ছবি তোলা যাবে আকাশ থেকে। নজরদারি ছাড়া প্রাকৃতিক দুর্যোগ-সহ অন্যান্য বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রেও কাজে লাগানো যাবে এই উপগ্রহ।