ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফোনে আড়ি পেতেছে কেউ?

খোলা কাগজ ডেস্ক
🕐 ১:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ০৩, ২০১৮

নানা কারণে মানুষের ফোন ট্যাপ করা হচ্ছে। আপনার কথোপকথন আড়ি পেতে শোনার চেষ্টা করা হচ্ছে। এখন ফোন ট্যাপ করাটা অনেক বেশি সহজ। এ জন্য আপনার সেলফোন নেটওয়ার্ক হ্যাক করার দরকার পড়বে না। হ্যাকাররা শুধু আপনার ফোনের দুর্বলতা বের করে সহজেই আপনার ফোনকে ট্যাপিং ডিভাইজে পরিণত করতে পারে।

অস্বাভাবিক ব্যাকগ্রাউন্ড নয়েজ : ফোন ট্যাপ করা হলে বিশেষ করে ফোন করার সময় বা কথা বলার সময় অদ্ভুত রকমের ব্যাকগ্রাউন্ড নয়েজ বা শব্দ শুনতে পাওয়া যায়। আপনি যদি বিপবিপ শব্দ বা আজব রকমের শব্দ অনর্গল শুনতে পান, হতে পারে আপনার ফোনে অন্য কেউ আড়ি পেতেছে। বিশেষ করে যখন আপনি কথা না বলে চুপ থাকেন, সে সময়ও যদি ফোনে কোনোরকম নয়েজ আসে, তাহলে হতে পারে আপনি ফোন ট্যাপিংয়ের শিকার হয়েছেন।

ব্যাটারি লাইফ চেক করুন : ফোনের ব্যাটারির চার্জ অস্বাভাবিকভাবে কমে যায়, তবে তা আপনার ফোন ট্যাপ হওয়ার আরেকটি লক্ষণ হতে পারে। আপনার ফল কল অ্যাপের সাহায্যে তৃতীয়পক্ষের কাছে পাঠানোর সময় ফোনের ব্যাটারির চার্জ দ্বিগুণ ক্ষয় হয় আর এ জন্যই ফোন ট্যাপ করা হলে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যেতে পারে এবং ফোন অস্বাভাবিক গরম হয়ে উঠতে পারে।

ফোনটি শাট ডাউন করে দেখুন : আপনার ফোন ট্যাপ বা মনিটর করা হলে অবশ্যই ফোনে আজব শব্দ শুনতে পাবেন বা ফোন দ্রুত গরম হয়ে উঠবে কিংবা আপনার ফোন কারণ ছাড়াই রিস্টার্ট হতে শুরু হবে বা হঠাৎ হঠাৎ করে ফোনের আলো জ্বলে উঠতে পারে। বিষয়টিতে নিশ্চিত হতে আপনার ফোনটি শাট ডাউন করে দেখুন। যদি সম্পূর্ণ ফোন শাট ডাউন হওয়ার পরেও স্ক্রিনে আলো জ্বলে থাকে বা শাট ডাউন নিতে অনেক দেরি হয় কিংবা শাট ডাউন ফেইল হয়ে যায়, তাহলে বুঝতে হবে অবশ্যই সমস্যা রয়েছে।

ইলেকট্রনিক ইন্টারফেরেন্স চেক করুন : যখন আপনি ফোন থেকে কল করেন আর ফোনটি যদি কোনো স্পিকারের সামনে থাকে, সে ক্ষেত্রে স্পিকারে অনর্গল বিপবিপ শব্দ শুরু করে দেয়। তা ছাড়া আপনার ল্যাপটপ, আলাদা ফোন, বা টিভিতেও বিপবিপ নয়েজ শোনা যেতে পারে। যদি দেখেন, ফোন থেকে কল না করলেও আপনার ফোন স্পিকারের সামনে বা টিভির সামনে নিয়ে গেলে ওই রকম বিপবিপ আওয়াজ পাওয়া যাচ্ছে, তাহলে বুঝতে হবে অবশ্যই আপনার ফোন কেউ ট্যাপ করে রেখেছে।

হঠাৎ ফোন বিল বেড়ে যাওয়া : স্প্যাইং অ্যাপগুলো আপনার ফোনের সেলুলার ডাটা ইউজ করতে পারে, যদি আপনার ফোনে কোন ডাটা প্ল্যান অ্যাক্টিভ করা না থাকে, সেক্ষেত্রে ফোনের বিল প্রচণ্ড হারে বেড়ে যেতে পারে। আপনি যদি পোস্ট পেইড প্ল্যান ব্যবহার করেন সে ক্ষেত্রে মাসের শেষে মোটা অঙ্কের বিল চলে আসতে পারে।

 
Electronic Paper