বাংলাদেশে প্রথম অনলাইন ফটো টেকনোলজি টুলস

ঢাকা, সোমবার, ৮ আগস্ট ২০২২ | ২৪ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলাদেশে প্রথম অনলাইন ফটো টেকনোলজি টুলস

www.picsmela.com

বুলবুল খান
🕐 ১:০৫ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২১

বাংলাদেশে প্রথম অনলাইন ফটো টেকনোলজি টুলস

Picsmela-র আয়োজনে গত ২৪ অক্টোবর সন্ধ্যা ৬টায় ঢাকায় মহাখালীর ‘ব্র্যাক ইন’-এ অনুষ্ঠিত হলো ‘ফটোগ্রাফারস মিটআপ’ অনুষ্ঠান। বাংলাদেশ ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশনের (বিপিএ) সদস্যসহ সারা দেশের তিন শতাধিক আলোকচিত্রীর উপস্থিতিতে প্রাণময় ছিল এই মিলনমেলা। এই মিলনমেলায় Picsmela-র পক্ষ থেকে উপস্থিত ছিলেন Picsmela-র প্রতিষ্ঠাতা এস তামজিদ, সহ-প্রতিষ্ঠাতা ইফতিয়ার জাহিদ। উপস্থিত ছিলেন Picsmela-র হেড অব অপারেশন শরীফুল ইসলাম ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা মীর্জা বোরহান কবির।

Picsmelar-র প্রতিষ্ঠাতা এস তামজিদ বলেন, Picsmela মানে ছবির মেলা। মেলা আমাদের সবার কাছেই উৎসবের মতো। আধুনিক প্রযুক্তির যুগে আমরা Pixel-এর সঙ্গেও ব্যাপক পরিচিত। আমরা এই দুটো শব্দের সমন্বয়ে Picsmela করেছি। মানুষ যেন সহজেই অনলাইনে ছবি বাঁধাই ও প্রিন্ট করতে পারে এবং ছবি দিয়ে সহজেই নকশা ও প্রিন্ট করতে পারে যে কোনো পণ্য। বিষয়টি গুরুত্ব দিয়েই সবার ব্যবহার উপযোগী করে তৈরি করা হয়েছে এই টুলস। নিজের ছবি দিয়ে নিজেই যেন তৈরি করতে পারে যে কোনো পণ্য। বিষয়টির ওপর বেশি গুরুত্ব দিয়েছি আমরা। এতে আমাদের জীবনের আনন্দ, বন্ধন ও ঘরের সৌন্দর্য আরও বাড়বে বলে মনে করছি।

সহ প্রতিষ্ঠাতা ইফতিয়ার জাহিদ বলেন, Picsmela-র ভার্চুয়াল উদ্বোধন হয়েছিল ২৬ মার্চে। আলোকচিত্রীদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ের জন্যই এবারের আয়োজন। বাংলাদেশের মানুষ এখন অনলাইনেই কেনাকাটা করতে বেশি পছন্দ করেন। অন্য সব পণ্যের মতো ছবি দিয়ে যে কোনো পণ্য যেন অনলাইনে নকশা ও প্রিন্ট করা যায়, সে জন্যেই আমাদের এই টুলস।

স্বাগত ভাষণে Picsmela-র হেড অব অপারেশন শরীফুল ইসলাম বলেন, অনলাইন প্রযুক্তির নানা দিক বিশ্লেষণ করে দীর্ঘ তিন বছর কাজ করে তৈরি করা হয়েছে Picsmela. এই টুলস এর জন্য যারা কাজ করেছেন, তারা প্রত্যেকেই প্রযুক্তিখাতে অভিজ্ঞ। সাধারণ মানুষ যেন সহজেই ব্যবহার করতে পারে, অনলাইনে ছবি দিয়ে নকশা করতে পারে যে কোনো পণ্য, অনলাইনে অর্ডার করতে পারে কম সময়ের মধ্যে ইত্যাদি নানা দিক বিবেচনা করে তৈরি করা হয়েছে এই টুলস।

বর্তমানে ফটো বুক, ফটো কার্ড, ফটো ফ্রেম, ফটো ক্যালেন্ডার, টি-শার্ট, মগ ও ওয়াটার পটসহ অন্যান্য পণ্য নকশা ও প্রিন্ট করা যাচ্ছে।

Picsmela-র প্রধান প্রযুক্তি কর্মকর্তা মীর্জা বোরহান কবির বলেন, এই টুলস এভাবেই তৈরি করা হয়েছে। যে কোনো ডিজিটাল ডিভাইস থেকে সহজেই ছবি দিয়ে নকশা করা যাবে যে কোনো পণ্য। মোবাইল ফোন থেকে ছবি ব্যবহার করা যাবে। কম্পিউটার ও ল্যাপটপ থেকে ছবি ব্যবহার করা যাবে। ফেসবুক পেজ থেকে ব্যবহার করা যাবে। এমনকি সেলফি তুলেও ছবি ব্যবহার করা যাবে। অসংখ্য ছবি ও টেমপ্লেট আছে টুলসে, যা ব্যবহার করা যাবে। এমনকি ডিজাইনের সময় যদি কিছু লেখার প্রয়োজন হয়, তাও করা যাবে। লেখার রঙ ও ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা যাবে।

আলোকচিত্রীদের সঙ্গে মতবিনিময়ের বাইরেও ছিল গেম শো, পাজল গেমসহ নানা আয়োজন।

লিংক https://drive.google.com/file/d/1UBzDp_dElbr5yMaPJkUxsHtntQ2rrqan/view

বুলবুল খান : খোলা কাগজের পাঠক

 
Electronic Paper