ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মেধার মাপকাঠি কী জিপিএ?

অহিদুল ইসলাম
🕐 ৪:৫৯ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২৩

মেধার মাপকাঠি কী জিপিএ?

মেধা বা মেধাবী আসলে কী? কোনো সংজ্ঞা আছে বা জিপিএ’র মাপকাঠি আছে শিক্ষা মন্ত্রণালয়ের? মুক্তিযোদ্ধার প্রজন্মরা মেধাবী না, আচ্ছা আপনারা কেমনে বুঝলেন? আচ্ছা আমি কেমনে বুঝবো আমি মেধাবী না। কোনো মানুষই মেধাহীন হতে পারে না, প্রতিটি মানুষ তার নিজ নিজ ক্ষেত্রে মেধাবী। কেউ যদি গণিত ভালো না পারে তাহলে গণিতে তার মেধা কম আর যদি সে ইংরেজিতে ভালো হয় তাহলে ইংরেজিতে তার ভালো মেধা আছে। আপনি সচিব কিন্তু আপনি যদি গান না পারেন, সাইকেল চালাতে না পারেন তাহলে এ বিষয়ে আপনার মেধা নেই কিন্তু যে এগুলো পারে সে মেধাবী।

 

বীর মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ মেধাবী, তারা গরীব, অশিক্ষিত তবে শ্রেষ্ঠ মেধাবী ছিল, এমনকি জ্যোতিষীদের মতো প্রখর ছিল তাদের জ্ঞান, আকাশ সমান ছিল তাদের দেশ প্রেম, দৃঢ়তা ছিল মাতৃপ্রেমে, ঐক্যবদ্ধ ছিল দেশ শত্রুমুক্ত করতে। কারণ কি জানেন এদেশের দামাল ছেলেরা জানতো তাদের অস্ত্র নেই, সহযোগিতা পাবে না অন্যদিকে তৎকালীন সময়ে পাকিস্তান সামরিক শক্তিতে বিশ্বের সেরাদের কাতারে ছিল। তাহলে কি আমাদের মুক্তিবাহিনী নিশ্চিত পরাজয় বা নিশ্চিত মৃত্যু জেনে যুদ্ধে গিয়েছিল? না, তারা যুদ্ধে জয়ী হবে এটা নিশ্চিত হয়েই অংশগ্রহণ করেছিল কারণ তাদের হাতে অস্ত্র না থাকলেও তারা ছিল শ্রেষ্ঠ মেধাবী, তারা ছিল রণকৌশলী, তাদের ছিল দেশপ্রেম, দেশের তরে জীবন বিলিয়ে দিবে এটা ছিল তাদের প্রতিজ্ঞা। তাহলে তারা অমেধাবী হলো কিভাবে? তাদের প্রজন্ম অমেধাবী হলো কিভাবে?

যে মেধা দেশ মাতৃকার কল্যাণে কাজে আসে না তাকে মেধা বলে না, বড় বড় ডিগ্রি থাকলেই মানুষ মেধাবী হয় না। শয়তান অনেক মেধাবী ছিল কিন্তু আদমের কাছে মাথা নত করেনি তার মেধা কাজে আসছে? সহজ উদাহরণ আসি নোবেলজয়ী ড. ইউনুস অনেক মেধাবী আমাদের দেশগঠনে, বিপদে আমরা কি তাকে পাশে পেয়েছি? তাহলে এ মেধার দাম কি, যে মেধাবীরা দেশের টাকা চুরি করে কানাডায় বেগম পাড়া বাড়ি বানিয়েছে এ মেধা দেশের জন্য কল্যাণ বয়ে আনছে নাকি অকল্যাণ? এই মেধা বা মেধাবী দিয়ে দেশ কি করবে?

বীর মুক্তিযোদ্ধাদের পর দেশের শ্রেষ্ঠ মেধাবী হলো গার্মেন্টস শ্রমিক, অদক্ষ, দক্ষ প্রবাসী শ্রমিক এবং এদেশের কৃষক সমাজ, তারাই আমাদের চালিকা শক্তি। আর যারা নিজেকে মেধাবী মেধাবী বলে ঢেকুর তুলে তারা বেগম পাড়ার মেধাবী। ৭ কোটি জনগণ ছিল যুদ্ধে গেল দেড় বা দুই লাখ, বাকীরা গেলনা কেন? ভারতে আশ্রয় নিলো কেন যুদ্ধে না গিয়ে? সবার বয়স কি তাহলে ১০ বছরের নীচে ছিল?

প্রকৃতপক্ষে কোটা বিপরীতে মেধা শব্দটা ব্যবহার করার অর্থ হল কোটাধারীরা অমেধাবী এমন একটা ট্যাগ লাগনো যাতে মুক্তি প্রজন্ম লোক লজ্জার ভয়ে পরিচয় দিতে না চায় এবং কোটা থাকলে প্রশাসন মেধা শূন্য হয়ে যাচ্ছে। দেশ রসাতলে যাচ্ছে বলে কোটা বাতিল করার একটা কৌশল মাত্র। মেধা একটা অপশব্দ, এটাকে রাজনৈতিক হাতিয়ার বানিয়ে কোটা বাতিল করা হয়েছে। ৭৫-৯৬ সাল পর্যন্ত মেধাবী প্রশাসন ক্ষমতায় ছিল দুর্নীতে আমরা শীর্ষে ছিলাম কেন? দেশের কোনো উন্নয়ন হয়নি কেন?

লেখক: সভাপতি, মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল

 
Electronic Paper