সমাপ্ত ঘোষণা হতে পারে প্রিমিয়ার লিগ!

ক্রীড়া প্রতিবেদক / ৪:৩৯ অপরাহ্ণ, মে ১৪,২০২০

করোনায় দুই মাস খেলা বন্ধ। প্রিমিয়ার লিগের ক্লাবগুলো তাদের সকল খেলোয়াড় ছেড়েছে অনেক আগেই। দুদিন আগে ক্লাব ছাড়ে আবাহনীর ভিনদেশি কোচ ও খেলোয়াড়। বর্তমানে ক্লাবগুলো আর্থিক দৈন্যতায় ভুগছে। চলতি মৌসুমে তারা পুনরায় খেলা মাঠে গড়াতে রাজি নয়। ক্লাব সমিতির সভাপতি রুহুল আমিন তরফদারের কণ্ঠেও শোনা যায় তা। সেখানে তিনি বলেছেন ক্লাবগুলো খেলতে চাচ্ছে না। তবে প্রিমিয়ার লিগ মাঠে গড়াবে কি গড়াবে না এ নিয়ে সিদ্ধান্ত নিতে পারেনি প্রফেশনাল লিগ কমিটি। সবশেষ সভায় স্থগিত প্রিমিয়ার লিগ আর পুনরায় শুরু না করার পক্ষে মতামত আসলেও লিগ কমিটি সিদ্ধান্ত নেওয়ার ভার দিয়েছে বাফুফের নির্বাহী কমিটিকে।

আগামী রোববার এ বিষয়ে জরুরি সভায় বসে লিগের ভাগ্য নির্ধারণ করবে বাফুফে। ক্লাবগুলো দাবি করছে লিগ বাতিল করতে। প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর সংগঠন বাংলাদেশ ফুটবল ক্লাব সমিতিও লিগ বাতিল চেয়ে চিঠি দিচ্ছে বাফুফেকে। কিছু ক্লাব আলাদা আলাদাও চিঠি দিয়েছে। কেউ চেয়েছে বাতিল, কেউ চেয়েছে সমাপ্ত।

লিগ বাতিল করলে কোনো দলকে চ্যাম্পিয়ন বলার সুযোগ নেই। তা হলে আগামী মৌসুমে বাংলাদেশের ক্লাব এএফসি কাপে খেলার সুযোগ হারাবে। সেই সুযোগ রাখতে হলে লিগ বাতিল নয়, সমাপ্ত ঘোষণা করে টাইটেল নির্ধারণ করতে হবে। যেমনটি করা হয়েছে ভারতের আই লিগে।
করোনাভাইরাসের কারণে আই লিগ স্থগিত হয়েছিল ১৬ রাউন্ড শেষে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ স্থগিত হয়েছে ৬ রাউন্ড শেষে। আই লিগ সমাপ্ত ঘোষণা করে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা মোহনবাগানকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে। দলটি ২০২১ সালের এএফসি কাপের গ্রুপপর্বে খেলবে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্ষেত্রেও কি সেরকম হচ্ছে? বাফুফের এক কর্মকর্তা আভাস দিলেন, সে সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আই লিগ ৮৫ ভাগ খেলা শেষে চ্যাম্পিয়ন নির্ধারণ করেছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের হয়েছে ২৪ ভাগ খেলা। এএফসি যদি বলে চ্যাম্পিয়নশিপ নির্ধারণ না করলে বাংলাদেশ থেকে ২০২১ সালের এএফসি কাপে খেলার সুযোগ থাকছে না তখন বাফুফেকে চ্যাম্পিয়ন দল নির্ধারণ করতেই হবে।

এরই মধ্যে এএফসি থেকে এই গাইডলাইন চলে আসবে বলে আশা করছে বাফুফে। যদি লিগ এখানে সমাপ্ত ঘোষণা করা হয়, তাহলে কপাল খুলে যাবে আবাহনীর। পয়েন্ট টেবিলের শীর্ষে (১৩) আছে সাবেক চ্যাম্পিয়নরা। ১৩ পয়েন্ট নিয়ে আবাহনীর সঙ্গে যৌথভাবে শীর্ষে আছে চট্টগ্রাম আবাহনীও।

সম্পাদক ও প্রকাশক : আহসান হাবীব
উপদেষ্টা সম্পাদক : মোশতাক আহমেদ রুহী

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : বসতি হরাইজন, ১৭-বি, বাড়ি-২১, সড়ক-১৭, বনানী, ঢাকা
ফোন : বার্তা-৯৮২২০৩২, ৯৮২২০৩৭, মফস্বল-৯৮২২০৩৬
বিজ্ঞাপন-৯৮২২০২১, ০১৭৮৭ ৬৯৭ ৮২৩,
সার্কুলেশন-৯৮২২০২৯, ০১৮৫৩ ৩২৮ ৫১০
Email: kholakagojnews7@gmail.com
            kholakagojadvt@gmail.com