ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিয়েতে কনেকে স্বর্ণ দেবে সরকার

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:০২ পূর্বাহ্ণ, নভেম্বর ২২, ২০১৯

বিয়েতে পাত্রীকে ১০ গ্রাম স্বর্ণ বা তা কেনার জন্য ৩০ হাজার টাকা দেবে সরকার। এমন সিদ্ধান্ত নিয়েছে ভারতের আসাম রাজ্য সরকার। এ জন্য ‘অরুন্ধতী’ নামে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এ ক্ষেত্রে কিছু শর্তও জুড়ে দেওয়া হয়েছে। সরকারি সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম বলছে, বাল্যবিবাহে রাশ টানতে ‘অরুন্ধতী’ প্রকল্পে বছরে ৮০০ কোটি টাকা ব্যয় করবে রাজ্য। এই প্রকল্পের আওতায় স্বর্ণ কিনতে কনের হাতে ৩০ হাজার টাকা দেবে আসাম সরকার।

শুধু বাল্যবিবাহ বন্ধ করা নয়, সেইসঙ্গে নারীর ক্ষমতায়নও সরকারের লক্ষ্য। গত বুধবার আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা গুয়াহাটিতে জানান, রাজ্য মন্ত্রিসভায় এই মর্মে একটি প্রস্তাব পাস হয়েছে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ‘অরুন্ধতী’ প্রকল্প কার্যকর হবে। তবে, সবাই এই অরুন্ধতী প্রকল্পের আওতায় আসবেন না। যাদের অভিভাবকদের (মা-বাবার মিলিত রোজগার) বার্ষিক আয় ৫ লাখ টাকার উপরে, তারা এই প্রকল্পের অন্তর্ভুক্ত হবেন না।

শুধু তাই নয়, প্রথমবার বিয়ের ক্ষেত্রেই কেবল এই উপহার পাওয়া যাবে। ১০ গ্রাম স্বর্ণের বদলে তা কিনতে হাতে নগদ ৩০ হাজার টাকাও দিতে পারে সরকার। বিবাহযোগ্য বয়সের সঙ্গে আরও একটি শর্তও জোড়া হয়েছে। বর-কনেকে ন্যূনতম মাধ্যমিক পাস হতে হবে।

 
Electronic Paper