ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যেভাবে জ্যামে বসে সময়কে কাজে লাগাবেন

অনলাইন ডেস্ক
🕐 ৫:০৮ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৩

যেভাবে জ্যামে বসে সময়কে কাজে লাগাবেন

ঢাকা শহরের যানজট, যেখানে নগরবাসীর ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয় জ্যামে। ঈদকে সামনে রেখে কেনাকাটা-শপিং বাড়ায় মানুষের চলাচলও বৃদ্ধি পাচ্ছে। সব মিলিয়ে সকালেও পড়তে হচ্ছে দীর্ঘ জ্যামে। অনেকে মনে করেন, কচ্ছপ আর ঢাকা শহরের দৌড় প্রতিযোগিতায় হেরে জ্যামেই বসে থাকবে প্রিয় ঢাকা।

 

তাই জেনে নেওয়া যাক, জ্যামে বসে বিরক্ত না হয়ে, কীভাবে আপনি সময়কে কাজে লাগাবেন-

জ্যামে অনেকের নাকি ভালো ঘুম হয়। আবার গাড়ি চলতে শুরু করলে ঝাঁকুনিতে মাঝপথে ভেঙে যায় ঘুমটা। তাই কর্মস্থলে আসা–যাওয়ার পথে মানিব্যাগ আর ফোন সাবধানে রেখে ‘ছোট ঘুম’ দিয়ে দেন অনেকেই। তবে সাবধান, এটাই কিন্তু চোর আর মলম পার্টির মোক্ষম সময়! তাই বাসে নাক ডেকে ঘুমিয়ে নেবেন কি না, সেটি একান্তই আপনার বিবেচনা।

জ্যামে বসে যা কিছু করা সম্ভব, তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ফেসবুক খুলে বসা। কে কী করছে, এই ফাঁকে অনেকেই দেখে নেন। আবার সেই ফাঁকে জানালা দিয়ে বাজপাখির মতো ছোঁ মেরে আপনার মোবাইল কেড়ে নিয়ে, মুহূর্তেই ভিড়ের মধ্যে মিলিয়ে যায়, এটিও ঢাকা শহরের একটি পরিচিত দৃশ্য। তাই কোথায় বসেছেন, কোনো এলাকায় আছেন, সেই এলাকার পরিবেশ কেমন, এসব বিবেচনায় নিয়ে সতর্ক হয়ে তবেই ডুব দিন মোবাইলে।

জ্যামে বসে আপনার নোটপ্যাডে বাজারের লিস্ট বানিয়ে ফেলতে পারেন। স্মার্ট ম্যানেজারে দুদিনের শিডিউলও তৈরি করতে পারেন। চেক করতে পারেন মেইল। নিজেও প্রয়োজনীয় মেইল পাঠাতে পারেন। আর পারেন মেইলের উত্তর দিতেও। বদলে ফেলতে পারেন প্রোফাইল পিকচার বা কভার ফটো। ইনস্টাগ্রামেও দু–একটা ছবি পোস্ট করতে পারেন। ইদানীং জ্যামে বসে সিনেমা দেখা বা ইউটিউব চালানোও জনপ্রিয়তা পাচ্ছে।

জ্যামে শেষে, গন্তব্যে পৌঁছেই লেগে পড়তে হয় কাজে। তাই জ্যামে যখন আটকে আছেন, তখনই সেরে ফেলুন পত্রিকা পড়ার কাজ। জেনে নিন জগৎজুড়ে কি চলছে। অনলাইনেই পড়তে পারেন পছন্দের পত্রিকাটি, কিংবা পথিমধ্যে কিনে নিন হকারের কাছ থেকে।

ঢাকা শহরের জ্যাম সহজে যাওয়ার নয়। সে কারণে জেনে নিন, জ্যামে বসে আরও কী কী করতে পারেন আপনি। যে কাজে যাচ্ছেন, সে-বিষয়ক পড়াশোনা করতে পারেন। অনেকে তো সঙ্গে বই রাখেন। তাই সঙ্গে থাকা বইটি পড়ে ফেলতে পারেন জ্যামের মধ্যে।

সেরে ফেলতে পারেন প্রয়োজনীয় ফোনালাপ। এক্ষেত্রে অবশ্য পাশের মানুষটি বিরক্ত হচ্ছে কি না খেয়াল রাখুন। জ্যামে অনেকে দেশ, কাল, রাজনীতির গল্পজুড়ে দেন। অংশ নিতে পারেন সেখানেও। এমনকি অফিসের কাজও এগিয়ে রাখতে পারেন।

 

 
Electronic Paper