ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

একাদশে ভর্তি : আবেদন করেনি আড়াই লাখ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:০০ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০২০

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমের প্রথম পর্যায়ে ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। গত ৯ আগস্ট সকাল ৭টা থেকে ২০ আগস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এসব শিক্ষার্থী অনলাইনে আবেদন করে। তবে মাধ্যমিকে উত্তীর্ণ দুই লাখ ৫১ হাজার ৯১৫ শিক্ষার্থী প্রথম দফায় ভর্তি হতে আবেদন করেনি।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে কারিগরি বোর্ড থেকে পাস করেছেন ৯৫ হাজার ৮৯৫ জন।

ঢাকা বোর্ড কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে ভর্তিতে কার্যাক্রম চালাচ্ছে। এই বোর্ডের মাধ্যমেই দেশের ৯টি সাধারণ বোর্ড এবং মাদ্রাসা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের আবেদন করতে হচ্ছে। আর কারিগরি বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভর্তির আবেদন করতে হবে কারিগরি বোর্ডের অধীনে।

কারিগরির শিক্ষার্থী বাদে দেশে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনের যোগ্য শিক্ষার্থী আছে ১৫ লাখ ৯৪ হাজার ৬২৮ জন। তাদের মধ্যে ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ জন প্রথম পর্যায়ে আবেদন করেছে। অর্থাৎ, মাধ্যমিক পাস করা দুই লাখ ৫১ হাজার ৯১৫ জন শিক্ষার্থী এখনো একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার আবেদন করেনি।

ঢাকা বোর্ডের একজন কর্মকর্তা বলেন, এখনো যারা আবেদন করেনি, তারা আরও দুই দফায় আবেদনের সুযোগ পাবে। তবে কোনো বছরই মাধ্যমিক উত্তীর্ণ শতভাগ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করে না। যারা দেশের বাইরে পড়তে যাবে, তারা সাধারণত আবেদন করে না। এছাড়া যারা আশানুরূপ ফল না করায় পরেরবার আবার পরীক্ষা দেবে তারাও কলেজে ভর্তির আবেদন করে না।

এবার শুধু অনলাইনের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছে শিক্ষার্থীরা। একজন শিক্ষার্থীকে কমপক্ষে পাঁচটি কলেজের পছন্দক্রম জানিয়ে আবেদন করতে হচ্ছে। সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করার সুযোগ রাখা হয়েছে। শিক্ষার্থীর মেধা এবং তার পছন্দক্রম বিবেচনা করে তাকে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে।

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে আগামী ২৫ আগস্ট রাত ৮টায়। প্রথম তালিকায় থাকা শিক্ষার্থীদের ২৬ থেকে ৩০ আগস্টের মধ্যে সিলেকশন নিশ্চয়ন (যে কলেজের তালিকায় নাম আসবে ওই কলেজেই যে শিক্ষার্থী ভর্তি হবেন তা এসএমএসে নিশ্চিত করা) করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়।

৫-৬ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

৭-৮ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর।

১১ ও ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। ওই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

১৩ সেপ্টেম্বর রাত কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। আর ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

২০১৫ সাল থেকে ঢাকা বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে দেশের সব সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে।

এবার ৭ হাজার ৪৭৪টি সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে ২৫ লাখ আসন রয়েছে। আর মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ শিক্ষার্থী।

 
Electronic Paper