ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধর্ম অবমাননার দায়ে স্বপ্নীলকে স্থায়ী বহিষ্কারের দাবি

কুবি প্রতিনিধি
🕐 ৩:৩৫ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

ধর্ম অবমাননার দায়ে স্বপ্নীলকে স্থায়ী বহিষ্কারের দাবি

ইসলাম ধর্ম অবমাননা ও মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কটূক্তি করার প্রতিবাদে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শ্রীস্বপ্নীল মুখার্জিকে স্থায়ী বহিষ্কারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

বুধবার (১৫ মে) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে মানববন্ধ শেষে ক্যাম্পাসের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল শেষে প্রক্টরিয়াল বডির নিকট তিনদফা দাবি পেশ করে। এর মধ্যে রয়েছে স্বপ্নীলকে স্থায়ী বহিষ্কার করা, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তার বিরুদ্ধে মামলা করা, ৪৮ ঘন্টার মধ্যে দাবিগুলো বাস্তবায়ন করা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মতো এমন একটা স্থানে রাসুলুল্লাহ সাঃ কে নিয়ে কটুক্তি করবে তা কল্পনা করা যায় না। কিন্তু তারা এটা করে দেখিয়েছে। তার এই ইন্ধনদাতাদের কে খুঁজে বের করে শাস্তির আওতায় আনতে হবে। এ-সময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকে, 'সম্প্রতির বাংলায় উগ্রবাদীর ঠাঁই নাই,' 'বদরের হাতিয়ার, গর্জে উঠো আরেকবার' 'উগ্রবাদ নিপাত যাক, কুমিল্লা বিশ্ববিদ্যালয় মুক্তি পাক,' 'উগ্রবাদের কালো হাত ভেঙে দাও, গুড়িয়ে দাও,'উগ্রবাদের আস্তানা এ ক্যাম্পাসে রাখবোনা' 'স্বপ্নীল-জয়দেব ভাই ভাই, অবমাননার বিচার চাই,'সোনার বাংলা সোনার দেশ। উগ্র হিন্দুরা করলো শেষ'

মানববন্ধনে ব্যবস্থাপনা ও শিক্ষা বিভাগের শিক্ষার্থী মোঃ নাজিম উদ্দিন বলেন, কোনো ধর্ম অন্য ধর্মকে কটূক্তি করতে পারে না। সে ইসলামের মৌলিক বিষয় নিয়ে অবমাননা করেছে। তার ইন্ধন দাতা কে আছে বের করতে হবে । বিশ্ববিদ্যালয় থেকে তাকে স্থায়ী বহিষ্কার করতে হবে, সাইবার নিরাপত্তা আইনে মামলা করতে হবে। আর যেন আমাদের এমন মানববন্ধন যেন দাড়াতে না হয় সে ব্যবস্থা করতে হবে।


প্রক্টর কাজী ওমর সিদ্দিকী (ভারপ্রাপ্ত) বলেন, প্রাথমিক তদন্তে ধর্ম অবমাননার সত্যতা প্রমাণিত হয়েছে। আমরা বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনী কে অবগত করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তাকে সাময়িক বহিষ্কার করতে সুপারিশ করেছি। প্রশাসন তাকে ২৪ ঘন্টা আত্মপক্ষ সমর্থনের সময় দিবে। যদি যথার্থ ব্যাখ্যা দিতে না পারে তাহলে তাকে বহিষ্কার করা হবে। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর সাথে কথা বলে রাষ্ট্রবাদী মামলার উদ্যোগ নেওয়া হবে।

এদিকে গতকাল রাতে স্বপ্নীলের ধর্ম অবমাননা ও কটূক্তি বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে ক্যাম্পাসজুড়ে শিক্ষার্থীদের মধ্যে প্রতিবাদের ও সমালোচনা করতে দেখা যায়। ধর্ম অবমাননা ও কটূক্তি করায় রোভার স্কাউটস এর সদস্য পদ থেকেও তাকে বাতিল করা হয়।

 
Electronic Paper