ঢাকা, শনিবার, ২ মার্চ ২০২৪ | ১৯ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হবিগঞ্জ মুক্ত দিবস পালিত

তারেক হাবিব, হবিগঞ্জ
🕐 ৫:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০২৩

হবিগঞ্জ মুক্ত দিবস পালিত

হবিগঞ্জে নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ ৬ ডিসেম্বর ‘হবিগঞ্জ মুক্ত দিবস’ পালন করা হয়েছে। এ দিবস উপলক্ষে বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের নিমতলায় জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আয়োজনে এক র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে ফের জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

 

শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের হলরুমে এক আলোচনা সভার অনুষ্ঠিত হয়। হবিগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদ এর হবিগঞ্জ জেলা ইউনিটের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গৌড়প্রসাদ রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জের জেলা প্রশাসক দেবী চন্দ। এছাড়াও মুক্তিযোদ্ধা, জেলা প্রাশাসন, পুলিশ প্রশাসনসহ নানা শ্রেণি পেশার মানুষ এতে উপস্থিত ছিলেন।

মহান মুক্তিযোদ্ধের ১৯৭১ সালের আজকের এই দিনে হানাদার বাহিনীরা বীর মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধের মুখে পিছু হটতে বাধ্য হয়। পরে ৫ ডিসেম্বর রাতে মুক্তিযোদ্ধারা হবিগঞ্জ শহরে প্রবেশ করে এবং ৬ ডিসেম্বর ভোর রাতে পাকিস্তানি সেনাসহ রাজাকাররা শহর ছেড়ে পালিয়ে যায়। তৎকালিন সময়ে ছাত্রসংগ্রাম পরিষদের নেতা আব্দুস শহিদ-এর নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধারা প্রথম হবিগঞ্জ শহরে প্রবেশ করে অস্ত্র উচিয়ে হবিগঞ্জকে মুক্ত ঘোষণা করেন। পরে হবিগঞ্জ সদর থানা কম্পাউন্ডে বিজয় পতাকা উত্তোলন করা হয়। এ সময় শহরবাসী বাংলার দামাল বীর মুক্তিযোদ্ধাদের অভিবাদন জানায়। তারা জয় বাংলা স্লোগান দিয়ে মুক্ত হবিগঞ্জ শহরের রাস্তায় নেমে এসে বিজয়ের উল্লাস প্রকাশ করে। এদিকে, একই দিন হবিগঞ্জ জেলার চুনারুঘাট ও নবীগঞ্জ উপজেলায়ও মুক্ত হয়েছিল। মুক্তদিবস উপলক্ষে ওই দুটি উপজেলায়ও বিশেষ কিছু কর্মসূচি পালন করেছেন স্থানীয় প্রশাসন ও মুক্তিযোদ্ধারা।

 
Electronic Paper