ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাঁকোই ভরসা

সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি
🕐 ৩:৩৫ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০১৯

পাবনার সাঁথিয়ায় পাঁচ গ্রামের প্রায় ২০ হাজার মানুষের চলাচলের একমাত্র ভরসা বাঁশের সাঁকো। প্রতিবছরই এ সাঁকোটি ভেঙে যায় আর গ্রামবাসীরা মিলে প্রতিবারই চাঁদা তুলে স্বেচ্ছাশ্রমে পুনঃনির্মাণ করে। স্বাধীনতার পর থেকে এভাবেই চলছে তাদের বছরের পর বছর।

জানা যায়, পাবনার সাঁথিয়া উপজেলার নাগডেমরা ইউনিয়নের মধ্যদিয়ে বড়াল নদীর শাখা বলেশ্বর নদীটি চিনানাড়ী-বিলকলমীর ওপর দিয়ে বয়ে গেছে। প্রতিবছরই বর্ষা মৌসুমে ওই নদীর ওপর গ্রামবাসীরা চাঁদা তুলে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বাঁশের সাঁকো তৈরি করে। এ বাঁশের সাঁকো দিয়ে এলাকার নলভাঙ্গা, চিনিনাড়ী সেলন্দা, চরাচেথুলিয়া, বিলকলমী, খামার সানিলাসহ অন্তত ১০টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ পারাপার হয়।

এমনকি আশপাশের স্কুল কলেজের শিক্ষার্থীরা প্রায় ১০০ ফুট দীর্ঘ ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়ে চিনিনাড়ী দাখিল মাদরাসা, বিলকলমী প্রাথমিক বিদ্যালয়, পার্শ্ববর্তী বেড়া আল হেরা স্কুল অ্যান্ড কলেজ, বেড়া সরকারি ডিগ্রি কলেজ, সাঁথিয়া সরকারি কলেজ, বাঘাবাড়ী, শাহজাদপুর স্কুল অ্যান্ড কলেজে যাতায়াত করে।

ওই এলাকায় গিয়ে দেখা যায়, চিনিনাড়ী ও বিলকলমী গ্রামের গোলজার প্রাংয়ের বাড়ির ওপারে আবদুল হাইয়ের বাড়ির সামনে পাকা সড়ক পর্যন্ত গ্রামবাসীরা চাঁদা তুলে বাঁশ দিয়ে সাঁকোটি নতুন করে মেরামত করছেন। সেখানে তাদের তদারকি করছেন চিনিনাড়ী গ্রামের বাসিন্দা ও চিনিনাড়ী দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মোজাম্মেল হোসেন।

তিনি বলেন, আমরা প্রতিবছরই নিজেরা গ্রামবাসী মিলে চাঁদা তুলে ও স্বেচ্ছাশ্রমের মাধ্যমে এ সাঁকোটি তৈরি করি। তবে সরকারি সহায়তায় একটি ব্রিজ হলে ১০টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ উপকৃত হবে।

নাগডেমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন অর রশিদ বলেন, ওখানে একটি ব্রিজ হওয়া দরকার। এতে মানুষের গ্রাম ও শহরের সঙ্গে খুব সহজেই যোগাযোগের উন্নয়ন হবে। আমি সংশ্লিষ্ট দফতরে কথা বলে অতিদ্রুত একটি ব্রিজের ব্যবস্থা করব।

সাঁথিয়া উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলী শহিদুল্লাহ বলেন, আগামী ২০১৯-২০ অর্থবছরেই ওই প্রত্যন্ত এলাকাকে সড়ক, ব্রিজের উন্নয়ন করে শহরে পরিণত করব যা দৃশ্যমান হবে।

উপজেলা নির্বাহী অফিসার আবদুল হালিম বলেন, আমি উপজেলা প্রকৌশলীকে নির্দেশ দিয়েছি সরেজমিন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার।

 
Electronic Paper