ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাবনায় পদ্মা-যমুনার ভাঙন

পাবনা প্রতিনিধি
🕐 ৯:১০ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯

পাবনায় পানি বৃদ্ধিতে পদ্মা ও যমুনা নদী এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। প্রতি দিনই নদী এলাকায় পদ্মা-যমুনার পাড় ভাংছে। নদীতে পানির প্রচন্ড ঢেউয়ের কারণে কাজীরহাট-আরিচা লঞ্চ ও স্পিডবোট ঘাটে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। এই দু’টি ঘাটে লঞ্চ ও স্পিডবোট ঠিকমতো ভিড়তে পারছেনা। ফলে যাত্রীদের দূর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া কাজীরহাট বাজারও নদী ভাঙ্গনের কবলে পড়েছে। নদী পাড়ের বেশ কয়েকটি গ্রাম ইতোমধ্যে বিলীন হয়ে গেছে নদী গর্ভে।

পাবনার বেড়া উপজেলার রূপপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাশেম উজ্জ্বল ঘটনার সত্যতা স্বীকার করে জানান, পদ্মা ও যমুনা নদীর পানি বৃদ্ধির ফলে প্রচন্ড ঢেউয়ে কাজীরহাট-আরিচা লঞ্চ ও স্পিডবোট ঘাটে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। প্রতিদিন কাজীরহাট ঘাট দিয়ে শতশত যাত্রী নদী পারাপার হয়। কিন্ত বর্তমানে নদী ভাঙ্গনের কারনে লঞ্চ ও স্পিডবোট ঘাটে ঠিকমতো ভিড়তে পারছে না। যাত্রীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

লঞ্চ ও স্পিডবোট সার্ভিস কর্তৃপক্ষ জানান, প্রতিদিন কাজীরহাট-আরিচা ঘাটে ৮০/৮৫টি স্পিডবোট এবং ৮/১০টি লঞ্চ এই নৌ-পথে যাতায়াত করে। আর এই নৌ-পথে স্পিডবোট ও লঞ্চযোগে পাবনা ও মানিকগঞ্জ জেলার মানুষ বিভিন্ন এলাকায় যাতায়াত করেন।

বিশেষ করে প্রতিদিন পাবনার শতশত মানুষ স্পিডবোট ও লঞ্চযোগে ঢাকা যাতায়াত করে থাকেন। কিন্তু ঘাট দু’টি পদ্মা-যমুনার ভাঙনে স্পিডবোট ও লঞ্চ চলাচল বিঘ্নিত হচ্ছে। খান স্পিডবোট সার্ভিসের মালিক খান সরওয়ার জানান, পদ্মা-যমুনার ভাঙনে কেবল লঞ্চ এবং স্পিডবোট ঘাট নয়, ভাঙনের মুখে পড়েছে ঐতিহ্যবাহী কাজীরহাট বাজার।

ইতোমধ্যে ঘাটের পাশে অবস্থিত ছোট ছোট দোকানপাট অন্যত্র স্থানান্তর করা হয়েছে। ভাঙন অব্যাহত থাকলে যেকোন মুহুর্তে কাজীরহাট ঘাট ও বাজার পদ্মা-যমুনার বুকে হারিয়ে যাবে।

 
Electronic Paper