ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভবন সংকটে বারান্দায় পাঠদান

চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ৭:৪০ অপরাহ্ণ, জুলাই ০৯, ২০১৯

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার খাষকাউলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ সংকটে পরিত্যক্ত ভবনের বারান্দায় চটে বসে কোমলমতি শিক্ষার্থীদের পড়াশুনা করতে হচ্ছে। এতে একদিকে যেমন শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে, অপরদিকে শিক্ষার্থীরা পড়াশুনায় পিছিয়ে পড়ছে। সমস্যা নিরসনে দ্রুত ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন সংশ্লিষ্টরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদিন জানান, বর্তমানে বিদ্যালয়টির শ্রেণিকক্ষ ও অবকাঠামো সংকটের কারণে পাঠদান মারাক্তক ব্যাহত হচ্ছে। বৃষ্টি অথবা তীব্র গরমে কোমলমতি শিক্ষার্থীদের অনেক কষ্টে গিঞ্চি পরিবেশে মাটিতে বসে ক্লাস করতে হচ্ছে। দীর্ঘদিনের এ সমস্যা সমাধানে ৩-৪ বছর আগে সংশ্লিষ্ট অফিসে জানানো হয়েছে। তারা এসে ভবন নির্মাণের জন্য মাপঝোক করে নিয়ে গেলেও এখনও কোন নতুন ভবন নির্মাণ হয়নি। একারণে চরম দুর্ভোগে পড়ে পরিত্যক্ত একটি ঘরের ভাঙা বারান্দায় পাঠদান অব্যাহত রাখতে হচ্ছে।

বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী ছালাম, জোসনা ও ইয়াকুব আলী জানান, আমাদের বিদ্যালয়ে শ্রেণিকক্ষ সংকটের কারণে শীতের সময় মাঠে ও গরমে ভাঙা ঘরের বারান্দায় চটে বসে ক্লাস করতে হয়। অনেক সময় বৃষ্টি আসলে আর ক্লাস করা হয় না। এছাড়া বিদ্যালয়টি রাস্তা সংলগ্ন হওয়ায় মাটিবাহী ট্রলি ও অটোভ্যানের শব্দে ক্লাসে মনোযোগ আসে না। সমস্যাটি নিরসনে দ্রুত নতুন ভবনের দাবি জানায় তারা। কয়েকজন শিক্ষার্থীর অভিভাবক জানান, ক্লাস রুম সংকটের কারণে একদিকে যেমন পাঠদানে বিঘ্ন ঘটছে, অপরদিকে শিক্ষার্থীরা ঠিকমতো ক্লাস করতে না পারায় পিছিয়ে পড়ছে।

 
Electronic Paper