ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাট খাতে ঋণ দিতে ব্যর্থ ব্যাংক

নিজ তহবিল বিতরণের নির্দেশ

জাফর আহমদ
🕐 ১০:৩২ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৯

পাট খাতে সহায়তার জন্য আট শতাংশ হারে পুনঃঅর্থায়ন তহবিল করেছে সরকার। এ তহবিল থেকে অর্থ নিয়ে বাণিজ্যিক ব্যাংক স্ব স্ব পাট খাতের গ্রাহকদের মাঝে বিতরণ করার নির্দেশনা রয়েছে। কয়েকটি বাণিজ্যিক ব্যাংক পাট খাতের গ্রাহকদের মাঝে বাংলাদেশ ব্যাংকের স্বল্প সুদের এ ঋণ বিতরণ করেনি। ব্যাংকের নিজস্ব তহবিল থেকে আট শতাংশ সুদে সে সব বঞ্চিত গ্রাহককে ঋণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, সরকার পাট খাতের সহায়তার জন্য নতুন করে ১০০ কোটি টাকার একটি তহবিল গঠন করে। এ তহবিল আবর্তনশীল তহবিল। এর মেয়াদ পাঁচ বছর। ২০১৪ সালে গঠিত ২০০ কোটি টাকার তহবিল গঠন করা হয়। নতুন ১০০ কোটি টাকা ওই তহবিলে যুক্ত হয়ে ৩০০ কোটি টাকায় উন্নীত হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সম্প্রতি জারি করা এক প্রজ্ঞাপনে এ সময় আরও বৃদ্ধি করা হয়। পাট খাতের উদ্যোক্তারা স্ব স্ব ব্যাংকের কাছে থেকে আট শতাংশ সুদে এ ঋণ গ্রহণ করবে। ওই ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করবে এবং বাংলাদেশ ব্যাংক থেকে পাঁচ শতাংশ হারে পুনঃঅর্থায়ন গ্রহণ করবে। এ ঋণ বিতরণ করার জন্য বাংলাদেশ ব্যাংকের ১৬টি ব্যাংক চুক্তিবদ্ধ হয়। এ সব ব্যাংক পাট ব্যবসায়ী ও রপ্তানিকারক গ্রাহকদের মাঝে ঋণ বিতরণ করে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, যে সব ব্যাংকের পাট ব্যবসায়ী ও রপ্তানিকারক গ্রাহক আছে কিন্তু বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিল সংগ্রহ করেনি সে সব ব্যাংকের পাট সংশ্লিষ্ট গ্রাহকরা স্বল্প সুদ ও সহজ শর্তের এ সব ঋণ থেকে বঞ্চিত হচ্ছে।

বাণিজ্যিক ব্যাংক থেকে প্রাপ্ত সূত্র থেকে জানা গেছে, এখন পর্যন্ত দ্য সিটি ব্যাংক ও পদ্মা ব্যাংকের (সাবেক ফারমার্স ব্যাংক) গ্রাহকরা এ ধরনের ঋণ চেয়ে ব্যাংকের কাছে থেকে পায়নি। ঋণ দিতে ব্যর্থ এ ধরনের ব্যাংকের সংখ্যা আরও বাড়তে পারে। ব্যাংক দুটি তাদের গ্রাহকদের জানায়, বাংলাদেশ ব্যাংকের সাথে আগে চুক্তি না করার কারণে গ্রাহকদের স্বল্প সুদের ঋণ দিতে পারছে না। পরে এ সব গ্রাহক বাংলাদেশ ব্যাংকে অভিযোগ করলে বাংলাদেশ ব্যাংক থেকে নির্দেশনা দেওয়া হয়েছে চুক্তি না করা বাণিজ্যিক ব্যাংককে নিজ তহবিল থেকে স্ব স্ব গ্রাহকদের আট শতাংশ হারে ঋণ বিতরণ করতে করবে।

এ বিষয় সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ খোলা কাগজকে বলেন, ‘এ ব্যাপারে আমরা বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি লিখেছি। বাংলাদেশ ব্যাংক যে নির্দেশনা দেয় আমরা সেভাবে কাজ করবো।’ ব্যাংকটির কৃষিঋণ বিভাগ থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, আগে চুক্তি না করাতে সিটি ব্যাংক আট শতাংশ সুদের ঋণ বিতরণ করতে পারেনি। এ কারণে বাংলাদেশ ব্যাংক থেকে নির্দেশ দিয়েছে ব্যাংকের নিজস্ব তহবিল থেকে এই ঋণ বিতরণ করতে হবে।

যে সব ব্যাংক তাদের পাট সংশ্লিষ্ট গ্রাহকদের ঋণ বিতরণ করতে পারেনি তারা কী পাট খাতকে সহায়তা করার জন্য সরকারের এ সহায়তা পাবে না- এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি বাংলাদেশ ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তা। তবে নাম না প্রকাশের শর্তে কৃষিঋণ বিভাগের একজন কর্মকর্তা খোলা কাগজকে বলেন, আপাতত এ পুনঃঅর্থায়ন দেওয়ার সুযোগ নেই।

এ পুনঃঅর্থায়নের টাকা ইতোমধ্যে বিতরণ করা হয়ে গেছে। তবে কোন ব্যাংক পুনঃঅর্থায়নের টাকা নিয়ে বিতরণ করতে না পারলে বা পাট খাতের গ্রাহক না থাকায় ফেরত দিলে সে টাকা দেওয়া যেতে পারে। এর জন্য অপেক্ষা করতে হবে। তবে গ্রাহক থাকলে ব্যাংকের তহবিল থেকে এ ঋণ বিতরণ করতে হবে।

 
Electronic Paper