ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কানাডা থেকে আসবে ২৫০০ কোটি টাকার সার

অনলাইন ডেস্ক
🕐 ৪:৩৩ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

কানাডা থেকে আসবে ২৫০০ কোটি টাকার সার

আগামী বছরের ২৫ জুন পর্যন্ত ন্যায্যমূল্যে পণ্য বিতরণের জন্য টিসিবিকে প্রয়োজনীয় পণ্য ক্রয়ের অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (১৫ মে) দুপুরে সচিবালয়ে কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

মাহমুদুল হোসাইন খান বলেন, রপ্তানীকারকদের প্রদত্ত সুবিধার বিকল্প খোঁজার জন্য কমিটির সভায় নির্দেশনা দেয়া হয়েছে। বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়ের ১৯ টি প্রস্তাব গৃহীত হয়েছে। স্থানীয় বাজার থেকে প্রতি কেজি ১০১ টাকা ৯৪ পয়সা দরে টিসিবির মাধ্যমে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল সংগ্রহ করবে বাণিজ্য মন্ত্রণালয়। সেইসঙ্গে কানাডা থেকে ২৫শ কোটি টাকার সার আমদানির অনুমতি দেয়া হয়েছে।

তিনি বলেন, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য প্রযুক্তিসহ সরঞ্জামাদি ক্রয়, রেলের জন্য ১ হাজার কোটি টাকার কোচ ও ইঞ্জিন কেনার জন্য অনুমোদন দেয়া হয়েছে। শূন্য সুদে আন্তর্জাতিক সংস্থা থেকে প্রাপ্ত অর্থে এ ক্রয় সম্পন্ন হবে। যা পরে সরকারকে পরিশোধ করতে হবে। এছাড়া, বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ, ঢাকা ওয়াসার পরামর্শক নিয়োগ ও উন্নয়ন প্রকল্পের কেনাকাটার অনুমোদন দেয়া হয়েছে।

সেইসঙ্গে পরামর্শক নিয়োগের মেয়াদ ও ব্যয় বাড়ানোসহ ঢাকা ওয়াসার ৩টি প্রকল্পের খরচবাবদ প্রায় ২১ কোটি ৩৭ লক্ষ ৭০ হাজার ৮০৯ টাকা বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি।

 
Electronic Paper