ডিএসইতে তিন মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

ডিএসইতে তিন মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক ৩:১৪ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

print
ডিএসইতে তিন মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

লেনদেন খরার খপ্পরে পড়ে ধুঁকছে দেশের শেয়ারবাজার। সরকারের নানা পদক্ষেপেও গতি ফিরছে না শেয়ারবাজারে। উল্টো প্রতিনিয়ত দরপতনের সঙ্গে কমছে লেনদেনের গতি।

ধারাবাহিকভাবে লেনদেন কমতে কমতে গতকাল সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় তিন মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৯৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৭ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৫ কোটি ২৩ লাখ টাকা।

এর আগে চলতি বছরের ১৬ জুলাই ডিএসইতে ২৭১ কোটি ৭৬ লাখ টাকার লেনদেন হয়। এরপর গত তিন মাসের মধ্যে ডিএসইতে আর তিনশ কোটি টাকার নিচে লেনদেন হয়নি। সোমবার ডিএসইর লেনদেন তিনশ কোটি টাকার নিচে না নামলেও, গত ১৬ জুলাইয়ের পর সব থেকে কম লেনদেন হয়েছে।

লেনদেন খরার পাশাপাশি গতকাল সোমবার ডিএসইতে সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। সেই সঙ্গে দরপতন হয়েছে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে দরপতন হয়েছে ২৫১টির।

আর ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।