মাসালা ঢেঁড়স তৈরির রেসিপি

ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মাসালা ঢেঁড়স তৈরির রেসিপি

ডেস্ক নিউজ
🕐 ৪:১৩ অপরাহ্ণ, মে ২৮, ২০২২

মাসালা ঢেঁড়স তৈরির রেসিপি

ঢেঁড়সের কোন পদটি খেতে আপনার কাছে বেশি ভালো লাগে? এমন প্রশ্ন শুনলে মুশকিলে পড়ে যান নিশ্চয়ই। কারণ সাধারণত ঢেঁড়স ভাজি কিংবা ভর্তা খেয়েই আপনি অভ্যস্ত। এদিকে ঢেঁড়স দিয়ে তৈরি করা যায় সুস্বাদু সব পদ, যা আপনার হয়তো জানা নেই। তেমনই একটি পদ হলো মাসালা ঢেঁড়স। চলুন জেনে নেওয়া যাক মাসালা ঢেঁড়স তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ঢেঁড়স- ২৫০ গ্রাম

আলু- ২টি

পেঁয়াজ কুচি- ১/২ কাপ

হলুদ গুঁড়া- ১ চা চামচ

মরিচের গুঁড়া- ১ চা চামচ

কাঁচা মরিচ ফালি- ৪টি

লবণ- স্বাদমতো

জিরা গুঁড়া- ১/২ চা চামচ

ধনিয়া গুঁড়া- ১/২ চা চামচ

তেল- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

ঢেঁড়স ও আলু কেটে নিন। ঢেঁড়স কাটার আগেই ধুয়ে নেবেন। চুলায় কড়াই বা প্যান বসিয়ে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে গেলে কেটে রাখা আলু ও ঢেঁড়সগুলো দিয়ে দিন। সামান্য লবণ ও হলুদ গুঁড়া ছিটিয়ে নাড়তে থাকুন। সবজিগুলো ভেজে একটি পাত্রে তুলে রাখুন।

এবার তেলে পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে নিন। তারপর মরিচের গুঁড়া, লবণ, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে দিন। এবার তাতে সামান্য পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। কষানো হলে ভেজে রাখা আলু ও ঢেঁড়সগুলো এবার মসলার সাথে মিশিয়ে দিন। ভালোভাবে নেড়ে নিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। মিনিট দশেক ঢেকে রাখুন। এরপর ঢাকনা খুলে দিন। সবজির সঙ্গে মসলা মাখা মাখা হয়ে এলে কাঁচা মরিচের ফালি ছড়িয়ে চুলা বন্ধ করে দিন। এবার গরম ভাত, রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

 
Electronic Paper