ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফেনী স্বাস্থ্য বিভাগে চার শতাধিক পদশূন্য

ফেনী প্রতিনিধি
🕐 ৮:৪০ অপরাহ্ণ, জুন ১৬, ২০১৯

ভোগান্তিতেই ভূগছে ফেনীবাসী ও জেলা স্বাস্থ্য বিভাগ। জেলা স্বাস্থ্য বিভাগের আওতাধীন বিভিন্ন হাসপাতাল, বিভিন্ন দপ্তর এবং মাঠ পর্যায়ে জন স্বাস্থ্য সেবা খাতে প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত সর্বমোট ১১৬১টি অনুমোদিত পদ রয়েছে। কিন্তু এরমধ্যে কর্মরত আছেন ৭৩৯ জন এবং শূন্য রয়েছে ৪২২টি পদ। ফলে ব্যাঘাত ঘটছে সেবা প্রদান ও দাপ্তরিক কাজ পরিচালনায়। দীর্ঘদিন নিয়োগ বন্ধ থাকায়ই মূলত এ পদ শূন্যতা দেখা দিয়েছে। আবার চাকরিরত অবস্থায় মৃত্যু, বদলি ও অবসর জনিত শূন্যতা প্রভৃতি কারণেও দিন দিন শূন্য পদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

জেলা সদর হাসপাতালে ৫৭টি প্রথম শ্রেণির অনুমোদিত পদের মধ্যে কর্মরত আছেন ৪৪ জন, শূন্য আছে ১৩টি। সোনাগাজী স্বাস্থ্য বিভাগে ১৯টির মধ্যে শূন্যই রয়েছে ১৪টি, দাগনভূঞায় ১৮টির মধ্যে শূন্য ১৪টি, ছাগলনাইয়ায় ২৭টির মধ্যে ১৩টি, পরশুরামে ২৫টির মধ্যে ১৫টি এবং ফুলগাজীতে ১৫টির মধ্যে শূন্য রয়েছে ৯টি পদ।

দ্বিতীয় শ্রেণির ২২৬টি অনুমোদিত পদের বিপরীতে কর্মরত আছেন ১৯২ জন, শূন্য রয়েছে ৩৪টি পদ। দ্বিতীয় শ্রেণির পদাধিকারীদের মধ্যে বেশির ভাগই নার্স এবং বিভিন্ন ক্যাটাগরির টেকনিশিয়ানদের পদই বেশি রয়েছে। এরমধ্যে জেলা সদর হাসপাতালে ৮৪টি পদের বিপরীতে কর্মরত আছেন ৭২ জন শূন্য আছে ১২টি পদ। জেলা সিভিল সার্জন অফিসে দ্বিতীয় শ্রেণির কোন পদ শূন্য না থাকলেও উপজেলা স্বাস্থ্য বিভাগ ফেনী সদরের চারটি দ্বিতীয় শ্রেণির পদের সবকটিই শূন্য রয়েছে। আর পরশুরাম উপজেলা স্বাস্থ্য বিভাগের ৩২টির মধ্যে সর্বোচ্চ সাতটি পদ খালি রয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগের ৫২১টি তৃতীয় শ্রেণির অনুমোদিত পদের মধ্যে বর্তমানে কর্মরত আছেন ৩১২ জন, শূন্য রয়েছে ২০৯টি পদ। জেলা স্বাস্থ্য বিভাগের প্রধান নিয়ন্ত্রক সিভিল সার্জন অফিসে ১৩টি অনুমোদিত পদের বিপরীতে কর্মরত আছেন মাত্র পাঁচজন, অর্থাৎ শূন্যপদ আটটি। জেলা সদর হাসপাতালের ৩৯টি পদের মধ্যে কর্মরত আছেন ১৯ জন।

ফেনীর সিভিল সার্জন ডা. নিয়াতুজজামানের বলেন, সব শূন্যপদ অনতিবিলম্বে পূরণের জন্য মন্ত্রনালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে জোর তৎপরতা চালাচ্ছেন।

 
Electronic Paper