ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মূল সড়ক যেন ধান শুকানোর মাঠ

রুবেল আশরাফুল, চরফ্যাশন (ভোলা)
🕐 ৪:২০ অপরাহ্ণ, মে ২৩, ২০২৪

মূল সড়ক যেন ধান শুকানোর মাঠ

ভোলার চরফ্যাশনে এখন চলছে ইরি-বোরো ধানের মৌসুম। এর মধ্যেই উপজেলার কৃষক ও আড়তদার মালিকরা ধান শুনানোর কাজ শুরু করেছেন। আর এই ধান শুকানো হচ্ছে শশীভূষণ-দক্ষিণ আইচা মূল সড়কে। তাই প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা, বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি।

 

সরেজমিনে উপজেলার শশীভূষণ-দক্ষিণ আইচা মহাসড়কের প্রায় ১৫ কিলোমিটার ঘুরে দেখা গেছে, চাষিরা মাঠ থেকে ধান কেটে রাস্তার উপর স্তুপ করে রাখছেন । অনেক স্থানে খড় বিছিয়ে শুকানো হচ্ছে দিনের পর দিন। এসব সড়কে চরম আতঙ্ক আর ঝুঁকি নিয়ে যাতায়াত করছে পথচারীসহ সব ধরনের যানবাহন। ভিজা ধানের খড়ের কারনে ব্যাটারিচালিত অটোরিকশা ও মোটরসাইকেলসহ যানবাহন পিছলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এই দূর্ঘটনার ফলে গত বৃহস্পতিবার দক্ষিণ আইচার অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজ সংলগ্ন মূল সড়কে এক পথচারীর মৃত্যু হয়েছে।

দক্ষিণ আইচা গণস্বাস্থ্য কেন্দ্রের পায়ে মেইন সড়কের উপর ধান স্তুপ করে রেখেছেন কৃষক ইব্রাহিম। তিনি জানান, আগে ধান মাড়াইয়ের জন্য বাড়ির উঠানে অনেক খোলা জায়গা ছিল। এখন তা নেই। তাই গ্রামের প্রায় মানুষই এভাবে রাস্তার ওপরে ধান মাড়াই ও শুকানোর কাজ করছে। আমিও ক্ষেত থেকে ধান কেটে মূল সড়কে স্তুপ করে রেখেছি।

শশীভূষণ কলেরহাট সংলগ্ন মূল সড়কের দুপাশে ধান শুকাচ্ছিলেন আড়তদার ইউসুফ। রাস্তার উপর কেন ধান শুকাচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন খোলা জায়গা না থাকায় ধান শুকানো কঠিন হয়ে পড়েছে। অথচ সময়মতো শুকাতে না পারলে ধান নষ্ট হয়। তাই পাকা রাস্তার ওপরই ধান শুকাতে হচ্ছে। তা ছাড়া সড়কে এসব শুকাতে সময়ও কম লাগে।

সড়কে ভাড়ায় চালিত মোটরসাইকেল চালক মো. বেল্লাল হোসেন বলেন, সড়কে ধান মাড়াই ও শুকানোর সময় যানবাহন এবং পথচারীদের চলাচলে কঠিন হয়ে যায়। তা ছাড়া এসব শুকানোর কারণে রাস্তা পিচ্ছিল হয়ে যায়। তাতে একটু অসতর্ক হলেই দুর্ঘটনার ঝুঁকি থাকে।

দক্ষিণ আইচা হোসানিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা ফরহাদ হোসেন বলেন, রাস্তায় ধান মাড়াই ও খড় শুকানোয় সবচেয়ে বেশি সমস্যায় পড়ে ভ্যান, রিকশা, মোটরসাইকেল আর অটোরিকশাগুলো। জায়গার অভাবে মানুষ রাস্তায় ধান শুকানোর কাজ করছে। তাই তাদের বাধাও দিতে পারি না।

চরফ্যাশন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো.সালেক মূহিদ জানান, সড়ক আটকে যাতে কেউ যান চলাচলে বাধা ও জনদুর্ভোগ সৃষ্টি করতে না পারে সেজন্য জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 
Electronic Paper