কমলগঞ্জে নিম্নাঞ্চল প্লাবিত

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ৬ ভাদ্র ১৪২৬

কমলগঞ্জে নিম্নাঞ্চল প্লাবিত

হৃদয় ইসলাম, কমলগঞ্জ (মৌলভীবাজার) ৬:৩৬ অপরাহ্ণ, মে ২৭, ২০১৯

print
কমলগঞ্জে নিম্নাঞ্চল প্লাবিত

মৌলভীবাজারের কমলগঞ্জে গত বৃহস্পতিবার দিবাগত রাত থেকে টানা ভারী বর্ষণে ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ও ধলাই নদীর পুরাতন ভাঙনকৃত স্থান দিয়ে পানি বেরিয়ে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যায় উপজেলার পতনঊষার ইউনিয়নের ৩০ পরিবার পানিবন্দি ও প্রায় দেড় হাজার একরের আউশ ক্ষেত নিমজ্জিত হয়েছে। গত শনিবার পর্যন্ত উঁচু এলাকার পানি কমলেও নিম্নাঞ্চলে পানি বৃদ্ধি পেয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত বৃহস্পতিবার দিবাগত রাত থেকে ভারী বর্ষণ শুরু হওয়ায় উপজেলার বিভিন্ন এলাকার খাল, বিল, ছড়া ও জলাশয়গুলো পানিতে ভরপুর হয়ে ওঠে। টানা বর্ষণের ফলে উজান থেকে পাহাড়ি ঢল ও ধলাই নদীর পুরাতন ভাঙন এলাকা দিয়ে পানি নেমে মাঠ, ঘাট, গ্রাম্য রাস্তা ও নিম্নাঞ্চলের পতনঊষার ইউনিয়নের কয়েকটি ৩০টি বাড়ি পানিবন্দি হয়ে পড়ে।

প্রবল বর্ষণ ও উজানের ঢলে উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রায় তিন হাজার একরের আউশ ক্ষেত নিমজ্জিত হলেও গত শনিবার পর্যন্ত উঁচু এলাকার পানি কমলেও নিম্নাঞ্চলে পানি বৃদ্ধি পেয়েছে। রোপিত আউশ ক্ষেত তলিয়ে যাওয়ায় শমশেরনগরের ভরতপুর, রঘুনাথপুর, নিত্যানন্দপুর, সতিঝিরগ্রাম, কেছুলুটি ও পতনঊষার ইউনিয়নের মাইজগাঁও, পতনঊষার, ধূপাটিলাসহ বিভিন্ন গ্রামের কিছু ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়।

কমলগঞ্জ উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা কৃষ্ণ সিংহ বলেন, বর্ষণের পানিতে উপজেলার রোপিত ৮শ হেক্টরও আউশ ক্ষেত নিমজ্জিত হলেও ওপরে পানি নেমে যাওয়ায় তেমন ক্ষতি হবে না। তবে পতনঊষারসহ নিম্নাঞ্চলে পানি বাড়ছে সেখানে কিছু ক্ষেত নিমজ্জিত হচ্ছে।

পতনঊষার ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান নারায়ণ মল্লিক বলেন, বন্যার পানিতে ইউনিয়নের মাইগাঁও, পতনঊষার ও নোয়াগাঁও গ্রামের ৩০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এ ছাড়া আউশ ও সবজি ক্ষেত তলিয়ে গেছে।