ঢাকা, শনিবার, ২২ জুন ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রতিবাদের মুখে সিলেট নগরে নতুন গৃহকর বাতিল

সিলেট ব্যুরো
🕐 ২:২০ অপরাহ্ণ, মে ২৫, ২০২৪

প্রতিবাদের মুখে সিলেট নগরে নতুন গৃহকর বাতিল

সিলেট নগরে নতুন আরোপিত গৃহকর বাতিল ঘোষণা দিয়েছে সিটি করপোরেশন (সিসিক) কর্তৃপক্ষ। গতকাল শুক্রবার রাত ৯টায় জেলা পরিষদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিলেট সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, নগর ভবনের সভাকক্ষে মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে এবং কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে নতুন গৃহকর বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে পুরোনো ২৭টি ওয়ার্ড ও নতুন ১৫টি ওয়ার্ডসহ ৪২টি ওয়ার্ডের হোল্ডিংগুলোতে গৃহকর পুনর্নির্ধারণের জন্য ‘রিঅ্যাসেসমেন্ট’ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ‘আমি বারবার বলেছি, জনগণের জন্য অকল্যাণ হয় এমন কোনো সিদ্ধান্ত আমি নেব না। জনগণের নির্বাচিত প্রতিনিধি হিসেবে আমার দায়িত্ব তাঁদের মতামতকে মূল্যায়ন করার। জনগণ ও কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে চলমান অ্যাসেসমেন্ট বাতিল করে নতুন করে রি-অ্যাসেসমেন্ট করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’

এসময় মেয়র আরও জানান, নতুন গৃহকর বাতিল করা হলেও ৩১ জুলাইয়ের মধ্যে বকেয়া গৃহকর আদায় অব্যাহত থাকবে। বকেয়া গৃহকর প্রদানের জন্য নগরবাসীকে অনুরোধ জানান তিনি।

সংবাদ সম্মেলনে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইফতেখার আহমেদ চৌধুরী, প্রধান নির্বাহী প্রকৌশলী নূর আজিজুর রহমান ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এর আগে গত ৩০ এপ্রিল থেকে সিটি করপোরেশন নতুন নির্ধারিত গৃহকর পরিশোধ করতে ভবনমালিকেদের নোটিশ দেওয়া শুরু করে। এরপর নগরের প্রায় পৌনে এক লাখ ভবনমালিকেরা অভিযোগ তোলেন গৃহকর ৫ থেকে ৫০০ গুণ পর্যন্ত বাড়ানো হয়েছে। এ নিয়ে নগরজুড়ে ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। নতুন গৃহকর বাতিলের দাবিতে প্রতিদিন নগরে বিভিন্ন সংগঠন আন্দোলন ও প্রতিবাদ কর্মসূচি পালন শুরু করে।

 
Electronic Paper