ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ | ২২ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গণমাধ্যম জুড়ে ‘অপরাজিতা’

অনলাইন ডেস্ক
🕐 ৩:০৬ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২৩

গণমাধ্যম জুড়ে ‘অপরাজিতা’

চ্যানেল 24 এর পর্দায় প্রথমবারের মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ পাঠ জায়গা করে নিয়েছে দেশের সব গণমাধ্যমে। যা দেশের প্রযুক্তি খাতে অনন্য এক বিল্পবের ঘটনা বলে উল্লেখ করেছে দেশের প্রথমসারির সব গণমাধ্যম।

 

বুধবার (১৯ জুলাই) চ্যানেল 24 এর সন্ধ্যা ৭টার বুলেটিনে নিয়মিত দুই উপস্থাপক ফারাবি হাফিজ ও ইসরাত আমিনের সঙ্গে সংবাদ উপস্থান করতে যুক্ত হন কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ পাঠক ‘অপরাজিতা’। যা দেশের ইতিহাসে প্রথম। এরপর রাত ১১টায় টেক শো ‘কন্ট্রোল এ’ উপস্থান করে এআই উপস্থাপিকা ‘অপরাজিতা’।

দেশের শীর্ষ গণমাধ্যমগুলো অপরাজিতাকে নানাভাবে বিশ্লেষণ করার চেষ্টা করেছে। সংবাদ প্রচারের পর পুরো প্রকৃয়াটি নিয়ে কথা বলেছে চ্যানেল 24 এর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে। অপরাজিতা গঠন নিয়েও কৌতূহলের শেষ ছিল না সংবাদগুলোতে।

কেউ বলেছেন, ‘অপরাজিতা দেখতে সুশ্রী তরুণী। নেভিব্লু শার্টের ওপর ঘি রঙের ব্লেজার পরা। টানা কালো চোখ, বাঁকানো ভুরু, ঠোঁটে গাঢ় গোলাপী লিপস্টিক আর পরিপাটি করে আঁচড়ানো কালো চুল। দুই কানে ছোট দুটি দুল—গয়না বলতে এই। সব মিলিয়ে ছিমছাম, সুন্দর। তার সংবাদ উপস্থাপনও ছিল স্পষ্ট ও সাবলীল।’অপরাজিতার সংবাদ উপস্থাপন নিয়ে ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোড়ন সৃষ্টি হয়েছে। রীতমতো দেশজুড়ে টক আব দ্য কান্ট্রি।

দৈনিক প্রথম আলো ‌‘বাংলাদেশে প্রথম খবর পড়ল কৃত্রিম বুদ্ধিমত্তার অপরাজিতা’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে বুধবার রাতেই। গণমাধম্যটির ছাপা পত্রিকায়ও জায়গা করে নেয় অপরাজিতা।

দৈনিক সমকাল অপরাজিতাকে নিয়ে শিরোনাম করে, দেশের প্রথম এআই সংবাদ উপস্থাপক অপরাজিতা। ইত্তেফাকের শিরোনাম, দেশে প্রথমবারের মতো সংবাদ পাঠ করল কৃত্রিম ‘বুদ্ধিমত্তা অপরাজিতা’।

এছাড়া ইংরেজি দৈনিক ডেইলি স্টার, দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড, কালেরকণ্ঠ, যুগান্তরসহ প্রায় প্রতিটি দৈনিক ও অনলাইন গণমাধ্যমের শিরোনাম হয় অপরাজিতা। এটিএন নিউজ, সময় নিউজ, ডিবিসিসহ অপরাজিতা জায়গা করে নিয়েছে বেসরকারি টেলিভিশনেও।

সামাজিক যোগাযোগমাধ্যমে হচ্ছে তুমুল আলোচনা। পক্ষে-বিপক্ষে নানা মতামত আসছে। তবে ইতিবাচক মন্তব্যই ছিল বেশি। এজন্য সবাইকে ধন্যবাদ জানাচ্ছে চ্যানেল 24।

 
Electronic Paper