ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অ্যান্ড্রযেড ফোন চুরি ঠেকাতে গুগলের নতুন ফিচার

অনলাইন ডেস্ক
🕐 ৯:৫২ অপরাহ্ণ, মে ১৯, ২০২৪

অ্যান্ড্রযেড ফোন চুরি ঠেকাতে গুগলের নতুন ফিচার

অ্যান্ড্রয়েড ফোন চুরি ঠেকাতে নতুন ফিচার নিয়ে এসেছে গুগল। নতুন অপারেটিং সিস্টেমে বেশ কিছু নিরাপত্তা সুবিধা যুক্ত হয়েছে। এসবের মধ্যে ফোন চুরি ঠেকানোর জন্য উন্নত সুবিধাও যুক্ত হয়েছে। এ ছাড়া ফোন হারিয়ে গেলেও ব্যবহারকারীর তথ্য যাতে সুরক্ষিত থাকে, সেই সুবিধাও রাখা হয়েছে ফিচারটিতে।

 

নতুন এসব সুবিধার ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করার প্রক্রিয়ায় পরিবর্তন আসবে। যার ফলে ফোন চুরি হলে সহজে ফোন রিসেট করা যাবে না। ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত না করে ফোনের ফ্যাক্টরি রিসেট করা কঠিন হবে। যে কারণে ফোন চুরি করলেও ফোনটি পরে বিক্রি বা ব্যবহার করা সহজ হবে না।

গুগল জানিয়েছে, স্মার্টফোনের অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড ১৫ নিয়ে আসা হয়েছে। নতুন সুবিধাগুলো ফোন চুরির আগে ব্যবহারকারীকে সতর্ক করবে ও ফোন চুরি হলে ব্যবহারকারীর তথ্য সুরক্ষিত রাখবে। চলতি বছরের শেষ নাগাদ গুগল প্লে স্টোরের হালনাগাদে এসব সুবিধা যোগ হবে। অ্যান্ড্রয়েড ১০ ও পরবর্তী অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীরা এসব সুবিধা পাবেন। এ ছাড়া কিছু সুবিধা শুধু অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমেই পাওয়া যাবে।

নতুন ফিচারে প্রাইভেট স্পেস নামের একটি নতুন সুবিধা যুক্ত হবে। ফলে ফোনের একটি আলাদা স্থানে ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ অ্যাপ ও তথ্য রাখতে পারবেন। এ প্রাইভেট স্পেসে অন্যরা যেতে পারবেন না। পাশাপাশি অ্যান্ড্রয়েড ফোনে যাচাইকরণ প্রক্রিয়া আরও কঠিন হবে। যার ফলে অপরাধীরা যন্ত্রে প্রবেশ করলেও ব্যবহারকারীর যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন না করে কোনো পরিবর্তন করতে পারবেন না। ফলে কোনো পরিবর্তনের জন্য বায়োমেট্রিক অথেনটিকেশন, পিন ও পাসওয়ার্ডের প্রয়োজন হবে।

 
Electronic Paper