ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ | ২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভুটানে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট চালু

অনলাইন ডেস্ক
🕐 ৭:০৮ অপরাহ্ণ, জুন ২৭, ২০২৪

ভুটানে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট চালু

সরকারের প্রবাসী-বান্ধব নীতিমালা অনুসরণ করে ভুটানে বাংলাদেশ দূতাবাসে চালু হলো ই-পাসপোর্ট কার্যক্রম। বৃহস্পতিবার (২৭ জুন) সকালে দূতাবাস প্রাঙ্গনে আয়োজিত এক সভায় ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিবনাথ রায় ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনকালে রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের দোর-গোড়ায় সেবা পৌঁছে দিতে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে ভুটানে বসবাসকারী প্রবাসী ভাই-বোনদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু করা হলো। আশা করা যায়, এর ফলে একদিকে যেমন প্রবাসীদের সেবা প্রদান উন্নত এবং সহজতর হবে, অন্যদিকে ই-পাসপোর্ট ব্যবহারের মাধ্যমে সারাবিশ্বে বাংলাদেশের প্রযুক্তিগত সক্ষমতা প্রকাশ পাবে।

উদ্বোধনী অনুষ্ঠান এবং থিম্পুতে প্রবাসীদের জন্য ই-পাসপোর্ট কার্যক্রম সমন্বয় করেছেন দূতাবাসের প্রধান কনস্যুলার কর্মকর্তা সুজন দেবনাথ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ই-পাসপোর্ট কার্যক্রমের উপ-প্রকল্প পরিচালক লেঃ কর্ণেল মো. শাফিউল মোজনেবীন এবং সুরক্ষা সেবা বিভাগের উপসচিব আবিদা আফসারি। তারা সরকারের ই-পাসপোর্ট কার্যক্রমের বর্তমান অবস্থা তুলে ধরেন এবং ভুটান প্রবাসী বাংলাদেশীদের অভিনন্দন জানিয়ে এই সেবা কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। উদ্বোধনের পর ই-পাসপোর্ট সিস্টেম ব্যবহার এবং সেবা প্রদানের পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়।

অনুষ্ঠানে পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের উপ-পরিচালক জনাব শরীফুল ইসলাম এবং ভুটান প্রবাসী বাংলাদেশীগণ উপস্থিত ছিলেন।

ই-পাসপোর্ট সেবা গ্রহণ করে ভুটান প্রবাসী বাংলাদেশীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। এ পর্যন্ত প্রায় ৪৫টি বিদেশি মিশনে বাংলাদেশের ই-পাসপোর্ট কার্যক্রম চালু করা হয়েছে।

 
Electronic Paper