ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ | ২২ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্মার্টফোন দিয়ে যেভাবে খুঁজে বের করবেন গোপন ক্যামেরা

অনলাইন ডেস্ক
🕐 ৯:৫২ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২৩

স্মার্টফোন দিয়ে যেভাবে খুঁজে বের করবেন গোপন ক্যামেরা

এখন প্রায় প্রতিটি মানুষের হাতেই থাকে স্মার্টফোন। নানাবিদ ব্যবহারের পাশাপাশি এই স্মার্টফোনের ক্যামেরা কাজ লাগাতে পারেন আরেকটি ভিন্ন, তবে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজে। হোটেলে বা শপিং মলের ট্রায়ালরুমে গিয়ে অনেকেই অস্বস্তিতে ভোগেন। গোপন কোনও ক্যামেরা ব্যক্তিগত নিরাপত্তা বিঘ্নিত করছে কি না তা নিয়ে শঙ্কা থাকে মনে। সেক্ষেত্রে গোপন ক্যামেরা খুঁজে বের করতে স্মার্টফোনের ক্যামেরা কাজে লাগাতে পারেন।

 

কম আলোতে ছবি তুলতে কম দামি কিছু ক্যামেরা ইনফ্রারেড (আইআর) লাইট ব্যবহার করে। এই লাইট দেখেই ক্যামেরা শনাক্ত করা সম্ভব। খালি চোখে এই লাইট দেখা না গেলেও স্মার্টফোনের সেন্সর লাইটটি শনাক্ত করতে পারবে।

বেশির ভাগ ফোনের ফ্রন্ট ক্যামেরা দিয়ে এই লাইট শনাক্ত করা গেলেও ‘পিক্সেল ৬’ ফোনের দুদিকের ক্যামেরা দ্বারাই কাজটি করা সম্ভব। আপনার ফোনেও ইনফ্রারেড লাইট শনাক্ত করা যায় কি না তা নিশ্চিত হতে চাইলে টিভির রিমোটের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারেন।

যেভাবে খুঁজবেন ইনফ্রারেড লাইট :

১. প্রথমে ফোনের ক্যামেরা চালু করুন এবং রিমোটের দিকে তাক করুন।

২. এতে রিমোটের লাইট জ্বলে উঠবে। হয় জ্বলেই থাকবে, নয়তো জ্বলবে-নিভবে।

৩. এভাবে যদি কাজ না হয়, তবে ফ্রন্ট ও রিয়ার দুই দিকের ক্যামেরা দিয়েই চেষ্টা করে দেখুন।

৪. আর কাজ হলে ফোন হাতে নিয়েই পুরো রুম স্ক্যান করুন। কোনও সক্রিয় ক্যামেরা থেকে থাকলে আপনি অবশ্যই ইনফ্রারেড লাইট দেখতে পাবেন।

নেটওয়ার্ক দেখে শনাক্ত করুন

লোকাল নেটওয়ার্কের সঙ্গে কোন কোন ডিভাইস কানেক্টেড আছে সেটা দেখতে ‘ফিঙ্গ’ নামের একটি অ্যাপ ব্যবহার করতে পারেন। কোনও ক্যামেরা থেকে থাকলে সেটার নামও তালিকায় দেখা যাবে। নেটওয়ার্ক অ্যানালাইজার অ্যাপটি অ্যানড্রয়েড ও আইওএস—দুটি প্ল্যাটফর্মেই ব্যবহার করা যাবে।

যদি এরপরও কিছু না পান, তবে নিশ্চিত হতে বাজার থেকে কিনতে পারেন রেডিও ফ্রিকুয়েন্সি ডিটেক্টর। মাইক্রোফোন বা ক্যামেরা থেকে আসা যেকোনও সিগন্যাল এটি শনাক্ত করতে পারবে।

 
Electronic Paper