ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কী আমল করলে আয় বাড়বে?

খোলা কাগজ ডেস্ক
🕐 ৮:৫৮ পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০২০

প্রশ্নটি করেছেন আক্কাস মণ্ডল, পাঁচবিবি, জয়পুরহাট থেকে
দুনিয়ার জীবনে অর্থ-সম্পদ যেমন আল্লাহর পক্ষ থেকে পরীক্ষা হতে পারে, অন্যদিকে জীবন পরিচালনায় তা আল্লাহর পক্ষ থেকে নেয়ামতও। আল্লাহর এ নেয়ামত সংগ্রহে আমরা চেষ্টা করতে পারি।

সুদের মাধ্যমে মানুষের সম্পদ বিনষ্ট হয়। সর্বাবস্থায় সুদ থেকে নিরাপদ দূরত্ব অবলম্বন করুন। পবিত্র কোরআনে বলা হয়েছে- ‘আল্লাহতায়ালা সুদকে নিশ্চিহ্ন করেন এবং দান-খয়রাতকে বর্ধিত করেন (সুরা বাকারা-২৭৬)।’

কেউ যদি তার সম্পদ বৃদ্ধি করতে চায়, তবে তার উচিত পরিবার ও আত্মীয়স্বজনের সঙ্গে সম্পর্ককে দৃঢ় রাখা। হজরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি কামনা করে তার রিজিক প্রশস্ত করে দেওয়া হোক এবং তার আয়ু দীর্ঘ করা হোক, সে যেন তার আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখে (বুখারি, মুসলিম)।’

জীবনের সব অবস্থায় আল্লাহর দেওয়া নেয়ামতের জন্য কৃতজ্ঞ থাকা ও শোকর করা আমাদের জন্য অন্যতম কর্তব্য। এর মাধ্যমে আমরা আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারি এবং নিজেদের সম্পদও বৃদ্ধি করে নিতে পারি। কোরআনে আল্লাহ বলেছেন, ‘আর যখন তোমাদের রব ঘোষণা দিলেন, যদি তোমরা শুকরিয়া আদায় করো, তবে আমি অবশ্যই তোমাদের বাড়িয়ে দেব, আর যদি তোমরা অকৃতজ্ঞ হও, নিশ্চয় আমার আজাব বড় কঠিন’ (সূরা ইব্রাহিম)।

আল্লাহর কাছে সর্বদা নিজেদের ত্রুটির ক্ষমার জন্য প্রার্থনা করা এবং তার কাছ থেকে ক্ষমার সন্ধান করা আমাদের কর্তব্য। এর মাধ্যমে আমরা আল্লাহর ক্ষমা ও সন্তুষ্টি অর্জনের পাশাপাশি আমাদের প্রতি তার প্রদত্ত নিয়ামতেরও বৃদ্ধি করে নিতে পারি।

 
Electronic Paper