রংপুরে হকারদের দখলে ফুটপাত

ঢাকা, রবিবার, ৭ জুন ২০২০ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

রংপুরে হকারদের দখলে ফুটপাত

সাইফুল ইসলাম, রংপুর ৪:০৩ অপরাহ্ণ, মে ২২, ২০২০

print
রংপুরে হকারদের দখলে ফুটপাত

দেখে বোঝার উপায় নেই, এটি ফুটপাত নাকি ব্যবসা কেন্দ্র। হাঁটার জায়গা জুড়ে পণ্যসামগ্রীর পসরা আর হকারদের ব্যস্ততা। পথচারীরা ফুটপাতে জায়গা না পেয়ে রাস্তায় হাঁটবেন, সেখানেও একই অবস্থা। রাস্তা দখল করে গাড়ি পার্কিং। রীতিমত গ্যারেজে পরিণত হয়েছে।

এভাবে রংপুর নগরীর সেন্ট্রাল রোড, পায়রা চত্বর, বাইদুস সাঈদ সুপার মার্কেট রাস্তা ও ফুটপাত দখল করে পথচারীদের চলাচলের বিড়ম্বনা সৃষ্টি করছে।

পায়রা চত্বরের পূর্বে একদিকে ফুটপাত দখল, অন্যদিকে রাস্তায় ঠিকভাবে হাঁটার অবস্থা নেই। ফুটপাত থেকে নামতেই পাশজুড়ে সারি সারি ব্যাটারিচালিত অটোরিকশা, সাইকেল আর মোটরসাইকেল ও কার পার্কিং এ রীতিমত গ্যারেজে চরম বিড়ম্বনা।

মহানগর দোকান মালিক সমিতির মহাসচিব রেজাউল ইসলাম বলেন, ফুটপাতে ব্যবসা হওয়ায় মানুষ হাঁটা চলা করতে পারে না। আর রাস্তায় ফুটপাত শুধু নয় রাস্তা দখল করে কোনো কোনো জায়গায় গাড়ি পার্কিংয়ের স্লোপ তৈরি করা হয়েছে। পথচারীদের বিড়ম্বনা থেকে রেহাই পেতে অনেক চেষ্টা করা হয়েছে।

এ থেকে পরিত্রাণ পেতে প্রশাসনকেই উদ্যোগ নিতে হবে বলে তিনি প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন। রংপুর সিটি করপোরেশনের মেয়র ইতোপূর্বে হকার ও ফুটপাত দখল মুক্ত করা হয়েছে। আবারও পদক্ষেপ নেওয়া হবে।